শিরোনাম

মুক্তি পেলেন আরও ৯ শিক্ষার্থী

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম : বেপরোয়ার বাসের চাপায় সহপাঠীর নিহতের ঘটনায় বিচার ও নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের পৃথক মামলায় গ্রেফতার হওয়া আরও ৯ শিক্ষার্থী জামিনে মুক্তি পেয়েছেন।

সোমবার (২০ আগস্ট) ৯টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তারা জামিনে বেরিয়ে আসেন। এর আগে রবিবার (১৯ আগস্ট) সন্ধ্যায় মুক্তি লাভ করেন ৭ জন। এনিয়ে কারামুক্তি পেয়েছেন ১৮ শিক্ষার্থী।

আজ সকালে মুক্তিপ্রাপ্তরা হলেন- ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির খালিদ রেজা, রেদওয়ান আহমেদ, রাশেদুল ইসলাম, শাখাওয়াত হোসেন ও তরিকুল ইসলাম, সাউথ ইস্ট ইউনিভার্সিটির জাহিদুল হক ও নূর মোহাম্মদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির আজিজুল করিম এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) সিহাব শাহরিয়ার।

কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার জাহিদুল আলম বলেন, ৯ জনের জামিননামা বুঝে পাওয়ায় মুক্তি দেয়া হয়েছে। কারাগারে বন্দী অন্য শিক্ষার্থীদের জামিনের কাগজপত্র হাতে পেলে তাঁদেরও ছেড়ে দেয়া হবে।

রবিবার (১৯ আগস্ট) সকালে বাড্ডা থানার ১০ জন শিক্ষার্থী এবং ভাটারা থানার ৬ জন শিক্ষার্থীর জামিন দেন ঢাকা মহানগর হাকিম আদালত। এরপরে একে একে ভিন্ন ভিন্ন থানার মামলায় অন্যান্য বিচারকরা বাকি শিক্ষার্থীদের জামিন দিয়েছেন।

উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হন। এরপর ঘাতক বাসচালকের শাস্তি এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। এ ঘটনার প্রতিবাদে পরবর্তীতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে আন্দোলন ছড়িয়ে পড়ে এবং আন্দোলন চলাকালে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

এসব ঘটনায় সংঘাত, ভাঙচুর, উসকানি ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে পুলিশ এ পর্যন্ত ৫১টি মামলায় ৯৯ জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে ৫২ জন শিক্ষার্থী। এদের বিভিন্ন মেয়াদের রিমান্ডে নেয় পুলিশ।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আইন-আদালত