মেক্সিকোতে শিশুসহ ৮০০ শরণার্থী আটক

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোর ভেরাক্রুজ রাজ্যে কেন্দ্রীয় আমেরিকার প্রায় ৭৯১ জন শরণার্থীকে আটক করা হয়েছে। আটক শরণার্থীদের মধ্যে ৩৬৮ জনই শিশু, যাদের বয়স আট বছরের নিচে।

রবিবার (১৬ জুন) স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।

ন্যাশনাল মাইগ্রেশন ইন্সটিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, আটক হওয়া শরণার্থীদের দুটি পয়েন্টে নিয়ে যাওয়া হয়েছে। চারটি গাড়িতে লুকিয়ে তাদের স্থানান্তরের চেষ্টা করা হচ্ছিল।

তবে আটক হওয়া বাকি শরণার্থীদের বয়স কেমন সে বিষয়ে কিছু জানানো হয়নি। একটি সূত্র রবিবার এএফপিকে জানিয়েছে, আটক হওয়া শরণার্থীদের মধ্যে ২৭০ জনের বয়স ছয় বা সাত বছর এবং ৯৮ জনের বয়স শূন্য থেকে পাঁচ বছর।

যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে ৪১৩ জন গুয়াতেমালার, ৩৩০ জন হন্ডুরাসের এবং ৩৯ জন সালভাদরের নাগরিক। অন্য একটি সূত্র জানিয়েছে, এই ঘটনায় ছয়জন সন্দেহভাজন মানবপাচারকারীকে আটক করা হয়েছে।

ভেরাক্রুজ মেক্সিকোর সবচেয়ে সহিংস এলাকা। এই এলাকা দিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে মাদক পাচার করা হয়। এমনকি শরণার্থীরাও জীবনের ঝুঁকি নিয়ে এই পথ দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। অনেক সময় দেখা যায় এভাবে অবৈধভাবে অন্যদেশে যাওয়ার সময় অনেক শরণার্থীই ডাকাতি, ধর্ষণ ও অপহরণের শিকার হন।ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক