যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৫০ রাজ্যেই ছিল রাশিয়ার নিশানা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির ৫০ টি রাজ্যকেই টার্গেট করেছিল রাশিয়া। রাশিয়া যুক্তরাষ্ট্রের ভোট পদ্ধতি হ্যাকিংয়ের চেষ্টা করে। মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটির তদন্ত প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ যতটা আছে বলে আগে ধারণা করা হয়েছিল, তার চেয়েও আরো বেশি হস্তক্ষেপেরই আলামত পাওয়া যাচ্ছে। তবে কোনো ভোট পরিবর্তন করা হয়েছে এমন কোনো প্রমাণ মেলেনি বলেও জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রকাশিত ওই প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

রাশিয়া বিষয়ক সাবেক বিশেষ তদন্ত কর্মকর্তা রবার্ট মুলার তার নিজস্ব তদন্ত নিয়ে বুধবার হাউজ কমিটিতে সাক্ষ্য দেওয়া এবং যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনেও রাশিয়ার হস্তক্ষেপের ব্যাপারে সতর্ক করার ২৪ ঘণ্টা পরই সিনেট গোয়েন্দা কমিটি তাদের প্রতিবেদন প্রকাশ করল।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনী নিরাপত্তা এবং রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে সিনেট কমিটির দীর্ঘপ্রতিক্ষীত এ দ্বিদলীয় তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় এবং স্থানীয় পর্যায়ের নির্বাচনী নেটওয়ার্কের বিরুদ্ধে রাশিয়া সরকার ব্যাপক কর্মকাণ্ড পরিচালনা করেছে। কমপক্ষে ২০১৪ সাল থেকে তারা একাজ শুরু করেছে এবং নিদেনপক্ষে ২০১৭ সাল পর্যন্ত তা চালিয়ে গেছে।’

প্রতিবেদনটি অনেক ক্ষেত্রেই কাটছাঁট করে সংক্ষিপ্ত আকারে ৬৭ পাতায় প্রকাশ করা হয়েছে।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক