যে কারণে ঘুম মৃত্যু ডেকে আনতে পারে!

লাইফস্টাইল ডেস্ক: মৃত্যু প্রত্যেক মানুষের জন্য অবধারিত। আপনি যতোই চেষ্টাই করুন না কেন মৃত্যুকে আপনি পরাজয় করতে পারবেন না। মৃত্যুই চূড়ান্ত, তবে মানুষ শেষ জীবনটা উপভোগ করতে চাই। অকালেই মৃত্যুর সাথে দেখা করতে চান না নিশ্চই। তবে আপনি যদি সাবধান না হোন তাতে নানা কারণেই আপনি অকালে মৃত্যু বরণ করতে পারেন। তার মধ্যে ঘুমও রয়েছে।

একটু অবাক হলেন? হওয়াই কথা। ঘুমের মধ্যেই হঠাৎ মৃত্যু একটু বেশি আফসোসেরই বটে। আর ঘুমের মধ্যে মৃত্যুর কারণ জানলে চমকে উঠবেন নিশ্চয়ই।

দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়াই হলো ঘুম। আমরা যখন ঘুমিয়ে থাকি তখন আমাদের শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যায়। এ সময় হৃদযন্ত্রজনিত নানা সমস্যা দেখা যায়। ঘুমের মধ্যে কিছু বুঝে ওঠার আগেই স্ট্রোক করে অনেকেই মারা যান। আবার ঘুমের মধ্যে অনেকেই হৃদযন্ত্র সঠিকভাবে কাজ না করায় দম আটকে মারা যান। মাত্রারিক্ত ওজনও ঘুমের মধ্যে মৃত্যুর অন্যতম একটি বড় কারণ।

যাদের ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা রয়েছে, মৃত্যু ঝুঁকি রয়েছে তাদেরও। স্লিপ অ্যাপনিয়া নামক সমস্যার কারণে নাক ডাকার সমস্যা হতে পারে। যা ঘুমের মধ্যে অকাল মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়। এ ছাড়া স্লিপ ডিসঅর্ডারের মতো সমস্যাও ঘুমের মধ্যে মৃত্যু ঘটানোর জন্য অনেকটাই দায়ী।

আমরা ঘুমের ভেতর অনেকেই নানা রকম স্বপ্ন দেখি। অনেকেই ভুলভাল স্বপ্ন দেখেন। এর ফলে ঘুমের মধ্যে ভয় পাওয়ায় ঘুম ভেঙে যায়। এমন ভয়ে ঘুম ভেঙে যাওয়াই ভালো, ঘুম না ভাঙলেই বরং বেড়ে যায় মৃত্যু ঝুঁকি।

ঘরের দরজা-জানালা বন্ধ করে ঘুমানো ঠিক নয়। বদ্ধ ঘরে সহজেই কার্বন মনোক্সাইড তৈরি হয়। কার্বন মনোক্সাইডের কারণে দম আটকে মারা যাওয়ার সম্ভাবনা থাকে।

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল