‘রান পাহাড়’ দিয়েই চেপে ধরেছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরির সুবাদে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে বাংলাদেশ। এই রান পাহাড় দিয়ে শুরুতেই সফরকারী উইন্ডিজকে চেপে ধরেছে বাংলাদেশ। স্বাগতিকদের ৫০৮ রানের বিপক্ষে ব্যাট করতে নেমে রীতিমত ধস নেমেছে ক্যারিবীয়দের ব্যাটিং লাইনে। দলীয় ২০ রানেই ৪ উইকেট নেই ক্যারিবীয়দের।

শনিবার (১ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট করছে উইন্ডিজ।

৫০৮ রানের এই পাহাড়ের সামনে সফরকারীরা যতটা চিন্তিত ছিল, বিপরীতে ততটাই উজ্জীবিত ছিল স্বাগতিকরা। ফলে টাইগাররা ফল পেয়েছে প্রথম ওভারেই। ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্রাফেটকে বিদায় করে শুরুটা করেন বাংলাদেশ অধিনায়ক। পাঁচ ওভার পর অধিনায়কের দেখা পথ খুঁজে পান মেহেদী হাসান মিরাজও। মিরাজের শিকার কাইরন পাওয়েল অবশ্য রানের খাতা খুলতে পেরেছেন। দলীয় অধিনায়ক শূন্য রানে ফিরলেও পাওয়েলের সংগ্রহ ৫ রান। সাকিবের দ্বিতীয় শিকার হওয়ার আগে সুনীল অ্যামব্রিরেসের সংগ্রহ ৭ রান। এ যেন উইকেট নেয়ার পালাবদল। এক ওভার পরেই মিরাজ দ্বিতীয় শিকার রোস্টন চেজ।

এ রিপোর্ট লেখা পর্যন্ত উইন্ডিজের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২১ রান। ক্রিজে আছেন শাই হোপ ৫ রান এবং শিমরন হেটমায়ার ১ রানে।

এদিন প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে ২৫৯ রানের স্কোর নিয়ে শুরু করে বাংলাদেশ। শুরুটা বেশ ভালোই করেছিলে আগের দিনে শক্ত পার্টনারশিপ গড়া সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ। দলীয় ৩০০ রানের গণ্ডিও পার করেন এই জুটি। এরপরই কিমার রোচের বলে হোপের হাতে বন্দি হয়ে ফেরেন প্যাভিলিয়নে। ৮০ রান করে সেঞ্চুরির আক্ষেপ নিয়েই ফেরেন বাংলাদেশ অধিনায়ক।

এই অলরাউন্ডারের পর মাঠে এসেই ওয়ানডে গতিতে শুরু করেন লিটন দাস। সহ-অধিনায়ককে যোগ্য সঙ্গ দিয়ে ৫১ বলে নিজের চতুর্থ ফিফটি তুলে নেন লিটন। তবে বেশিক্ষন এগোয়নি এই ওয়ানডে গতি। ক্রেইগ ব্রাফেটের বোল্ডের শিকার হয়ে ব্যক্তিগত ৫৪ রানে ফিরে গেলে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৩৯৩ রান। এরপর ৪১৬ রানের মাথায় মেহেদী হাসান মিরাজ ব্যর্থ হলে রিয়াদের সঙ্গে দাঁড়িয়েছিলেন তাইজুল ইসলাম। তাইজুল দলীয় ৪৭২ রানের ফিরেন ২৬ রানের ইনিংস খেলে। বাংলাদেশ অধিনায়ক নেমে আসলেন নিচে। হয়তো ইনিংশ ঘোষণা করবেন ঠিক এই মুহূর্তে সহ-অধিনায়ক আউট হলে ৫০৮ রানে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়। অপর প্রান্তে ১২ রানের অপরাজিত নাইম।

এর আগে শুক্রবার (৩০ নভেম্বর) টেস্টের প্রথম দিন শুরুর দিকে বিপদে পড়লেও স্বস্তিতেই দিন শেষে মাঠ ছাড়ে বাংলাদেশ। সাকিব, মাহমুদউল্লাহ, সাদমানের ব্যাটিংয়ে ভর করে ৫ উইকেটে ২৫৯ রান সংগ্রহ করে প্রথম দিন শেষ করে টাইগাররা।

ঢাকা টেস্টে শুরুর দিনে হাফ সেঞ্চুরির দেখা পান দুই জন। এর মধ্যে অভিষেকেই হাফ সেঞ্চুরি করেছেন সাদমান ইসলাম। বাকি হাফ সেঞ্চুরিয়ান সাকিব আল হাসান। অভিষেকে বাজিমাত করা সাদমান করেছেন ৭৬ রান।। বিশ্বেসেরা অলরাউরাউন্ডার সাকিব আল হাসান এ দিন তাঁর ক্যারিয়ারে ২৪তম হাফ সেঞ্চুরি করেছেন।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: খেলাধুলা