নির্বাচিত খবর

রাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আজ সোমবার। ভর্তি পরিক্ষায় জালিয়াতি ঠেকাতে পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়িসহ সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
দুই দিনব্যাপী ভর্তি পরিক্ষায় আজ সোমবার প্রথম দিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত ইউনিট- এ, গ্রুপ-১ এর (রোল ১০০০১ থেকে ২৫৫৬৫ পর্যন্ত)। বেলা ১১টা ৪৫ থেকে ১টা ৩০ পর্যন্ত ইউনিট-এ এর গ্রুপ-২ এর (রোল ৫০০০১ থেকে ৬৫৫৬৪ পর্যন্ত)। বিকাল ৩টা থেকে ৪টা ৪৫ পর্যন্ত ইউনিট-বি এর গ্রুপ-১ এর (বাণিজ্য) রোল ১০০০১ থেকে ১৮৬৩৭ পর্যন্ত এবং ইউনিট-বি এর গ্রুপ-২ (অ-বাণিজ্য) রোল: ৮০০০১ থেকে ৮৭০৯৫ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।
মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত ইউনিট-সি এর গ্রুপ-১ (বিজ্ঞান) রোল: ১০০০১ থেকে ২৫২৫৭, বেলা ১১টা ৪৫ থেকে ১টা ৩০ পর্যন্ত, ইউনিট-সি এর গ্রুপ-২ (বিজ্ঞান) রোল: ৫০০০১ থেকে ৬৫২৫৬ পর্যন্ত ও ইউনিট-সি এর গ্রুপ-৩ (অ-বিজ্ঞান) রোল: ৮০০০১ থেকে ৮০৭১৬ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) থেকে জানা যাবে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবছর তিনটি ইউনিটের অধীনে ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ‘এ’ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন, ‘সি’ ইউনিটে ৩১ হাজার ২২৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করবে। ভর্তি পরীক্ষার পদ্বতিতে এবার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) ও লিখিত (এসএকিউ) অন্তর্ভুক্ত থাকবে।
সার্বিক বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ভর্তি পরীক্ষাকে ঘিরে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ে নির্দেশিকা অনুযায়ী কাজলা গেইট দিয়ে রিক্সা, অটো রিক্সা ঢুকবে এবং মেইন গেইট দিয়ে বেরিয়ে যাবে। আবার বিনোদপুর গেইট দিয়ে ঢুকে মেইন গেইট দিয়ে বেরিয়ে যাবে। কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যদি গাড়ি নিয়ে ডুকতে চায় তাহলে সকাল ৭টার মধ্যে ঢুকতে হবে। এরপর আর কাউকে গাড়ি নিয়ে ঢুকতে দেওয়া হবে না।
তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতিরোধে একটি বিশেষ টিম কাজ করছে। তাছাড়া আইন শৃঙ্খলা বাহিনী সার্বিক নিরাপত্তার বিষয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পুলিশ, র‌্যাব, টিটিএসবি, সিটিএসবি, ডিবি পুলিশসহ সকল স্তরের নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার সময় ছিনতাইকারীরা সক্রীয় হয়। ইতোমধ্যে ক্যাম্পাসের দুজন ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কাজ করছে আইন শৃঙ্খলাবাহিনী। দুর-দুরান্ত থেকে আগত ভর্তি পরিক্ষায় সকল শিক্ষার্থী, অভিবাবক, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

প্রিন্ট করুন

বিভাগ: রাজশাহী,শিক্ষাঙ্গান