নির্বাচিত খবর

লকডাউনে অযাচিত ভাবে গর্ভবতী হতে পারে ৭০ লক্ষ মহিলা!

স্বাস্থ্য ডেস্ক: বিশ্বজুড়ে চলছে লকডাউন। করোনা ভাইরাসের কারণে হওয়া মহামারীর কারণেই অধিকাংশ দেশ কার্যত লক ডাউনের পন্থা অবলম্বন করেছেন। আর যার জেরে অসুবিধার মধ্যে পড়েছেন একাধিক মানুষজন। ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ডের তরফে জানানো হয়েছে এই লক ডাউনের কারণে যথেষ্ট অসুবিধার মধ্যে রয়েছে সাধারণ মানুষ।

মূলত মধ্য ও অল্প আয়ের দেশ গুলিতে যথেষ্ট খারাপ প্রভাব পড়েছে এই করোনা মহামারীর। আর যার জেরে বাড়ছে অযাচিত গর্ভবতী হওয়ার সংখ্যার হার।

জানা গিয়েছে অল্প এবং মধ্য আয়ের দেশগুলি থেকে প্রায় ৫ কোটি মহিলা লক ডাউনের কারণে আধুনিক জন্ম নিরোধক ব্যবহারের সুযোগ হয়তো পাচ্ছেন না। যার জেরে আগামী মাসের মধ্যে বাড়বে এই হার।

অনুমান করা হচ্ছে আগামী মাসের মধ্যে বিশ্বজুড়ে এই অযাচিত গর্ভবতী হয়ে পড়ার হার বেড়ে দাঁড়াবে প্রায় ৭ মিলিয়ন। আর এই ঘটনা একদিকে মহিলাদের স্বাস্থ্য নিয়ে যে রকম প্রশ্ন তুলে দিচ্ছে পাশাপাশি লকডাউনের কারণে মহিলাদের উপরে হওয়া অত্যাচার নিয়েও প্রশ্ন তুলে দিচ্ছে।

ইউএনএফপিএ ডিরেক্টর নাটালিয়া কানেম জানিয়েছেন এই নয়া পরিসংখ্যান বিশ্বজুড়ে মহিলা এবং শিশুকন্যাদের উপরে হওয়া অত্যাচারের বিষয়ে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। এই মহামারীর ফলে অন্যান্য সমস্যার পাশাপাশি মহিলাদের উপরে হওয়া অত্যাচারের বিষয়ে ইঙ্গিত দিয়েছেন তিনি। এছাড়াও অল্প এবং মধ্য আয়ের দেশগুলি থেকে বেশিরভাগ মহিলা জানিয়েছেন তারা এই দীর্ঘদিন ধরে চলা এই লকডাউনের কারণে আধুনিক কন্ট্রোসেপটিভ ব্যবহার করার সুযোগ পাচ্ছেন না।

আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় এবং অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের এই পরিসংখ্যান ভাঁজ ফেলে দিয়েছে সাধারণের কপালে। একেই করোনা ভাইরসের কারণে বিশ্বজুড়ে মানুষ ঘরবন্দি তার মধ্যে এইসময়ে মহিলাদের উপরে হওয়া এই অত্যাচারের ভবিষ্যৎ যে কতটা সুদূর প্রসারী তা ভাবাচ্ছে বাকিদের।

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য