নির্বাচিত খবর

শিবগঞ্জ সীমান্তে বিজিবির ওপর চোরাকারবারির হামলা, ফেন্সিডিল উদ্ধার

ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিয়ালামারা সীমান্তে চোরাচালান বিরোধী অভিযানের সময় ৫৯ বিজিবির ওপর চোরাকারবারীরা হামলা চালিয়েছে। এ সময় বিজিবি এক রাউন্ড গুলি বর্ষণ করে। পরে ঘটনাস্থল থেকে প্রায় ১৫’শ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়। মঙ্গলবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিজিবি জানায়, আজ মঙ্গলবার ভোররাত ৩টার দিকে নিজস্ব সোর্সের মাধ্যমে জানা যায়, মাদক চোরাকারবারী দল সীমান্ত পিলার ১৮৭/১১-এস বরাবর ভারত হতে বাংলাদেশের অভ্যন্তরে বিপুল সংখ্যক ফেন্সিডিল পারাপার করবে।

এ তথ্যের ভিত্তিতে ৫৯ বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ শিয়ালমারা বিওপির একটি ৯ সদস্যের বিশেষ টহল দল হাবিলদার শাহাবুদ্দিনের নেতৃত্বে সীমান্ত পিলার ১৮৭/১১-এস এর নিকটে শূণ্য রেখা হতে আনুমানিক ১শ’ গজ বাংলাদেশের অভ্যন্তরে ফাঁদ পেতে অপেক্ষা করতে থাকে। এক পর্যায়ে ভোর রাত সাড়ে ৩টার দিকে ২০-২৫ জনের একটি চোরাকারবারি দল বস্তা ভর্তি ফেন্সিডিল মাথায় নিয়ে ভারতের তারকাটার বেড়ার নিকট হতে বাংলাদেশের দিকে আসতে থাকে।

চোরাকারবারি দল টহল দলের কাছাকাছি আসলে টহল দল তাদের উপরে টর্চ ধরে এবং চ্যালেঞ্জ করে। এর প্রেক্ষিতে ১০/১২ জন চোরাকারবারী পালিয়ে যায় এবং অন্যরা নিজেদের চোরাচালানকৃত মাদকদ্রব্য রক্ষা করার জন্য চ্যালেঞ্জ উপেক্ষা করে টহল দলের সদস্যদের ওপর উচ্চ ক্ষমতা সম্পন্ন টর্চ এর আলো ফেলে এবং দেশি হাসুয়া নিয়ে আক্রমন করতে উদ্যত হয়।

এ সময় টহল দলের আত্মরক্ষার্থে এবং সরকারী সম্পদের নিরাপত্তার স্বার্থে টহল দলের সদস্যরা এক রাউন্ড ফাঁকা ফায়ার করে। এতে চোরাকারবারীরা ভারতীয় ভূখন্ডের দিকে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল তল্লাশী করে ৩ বস্তায় রক্ষিত ৭৫০ বোতল ফেন্সিডিল, ১টি দেশীয় হাসুয়া, ১টি তার কাটার যন্ত্র, ১টি টেগা এবং বাঁশের তৈরি মই পাওয়া যায়।

পরবর্তীতে সোনামসজিদ হতে ডগ অ্যালেক্স ও জ্যাকসহ আরেকটি টহল দলকে ঘটনাস্থলে প্রেরণ করা হয়। ওই টহল দল তল্লাশী করে পুনরায় আরও ৩ বস্তা ভারতীয় ফেন্সিডিলসহ সর্বমোট ১৪৮৪ বোতল ফেন্সিডিল উদ্ধার করে। উদ্ধারকৃত ফেন্সিডিল ও মালামালসহ পলাতক আসামীদের বিরুদ্ধে শিবগঞ্জ থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্ণেল মাহমুদুল হাসান, পিএসসি জানান, মাদক বিরোধী অভিযান জোরদার করার লক্ষ্যে সীমান্তে বিজিবির এ ধরণের কার্যক্রম অব্যাহত রাখবে।

প্রিন্ট করুন

বিভাগ: অন্যান্য