শীতে খাবারে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

স্বাস্থ্য ডেস্ক: দিন দিন শীত বাড়ছে। এর ফলে খাদ্যাভাসে পরিবর্তন আসা স্বাভাবিক। তবে খেয়াল রাখতে হবে যে, খাদ্যাভাস পরিবর্তনের ফলে যেনো কোনো অসুখ না হয়। আসুন, জেনে নিই এ শীতে খাওয়াদাওয়া ও জীবনযাপনে কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে।

শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের পানি পান করা কমে যায়। এতে শরীরে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা হতে পারে। শীত বাড়লেও আমাদের যেন পানি পান করা কমে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। অনেকে ঠান্ডা পানি পান করতে পারেন না, তারা প্রয়োজনে পানি কুসুম গরম করে খেতে পারেন। এছাড়াও ডাব ও বিভিন্ন ধরনের স্যুপ খেতে পারেন।

শীতে ত্বক সুস্থ রাখতে বিভিন্ন ধরনের রঙিন শাকসবজি ও টাটকা ফল খেতে পারেন নিয়মিত। রঙিন শাকসবজি অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করবে; সঙ্গে সঙ্গে ভিটামিন ‘এ’সহ প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের অভাব পূরণ করবে। এগুলো ত্বকের রুক্ষতা দূর করবে। খাবারের চার্টে কমলা, গাজর, মাল্টা রাখার চেষ্টা করুন।

এছাড়া শরীর গরম রাখতে প্রোটিন জাতীয় খাবার বেশি খাওয়া উচিত। বাদাম বা খাবারের তালিকায় মাছ থাকলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে। চা-কফির পরিবর্তে সবাইকে প্রোটিনসমৃদ্ধ খাবারে অভ্যস্ত হওয়া উচিত।

এদিকে বাংলাদেশে ঐতিহ্যগত কারণে শীতে বিভিন্ন ধরনের পিঠা খাওয়া হয়। স্বাভাবিক খাবারের পাশাপাশি অতিরিক্ত এ খাওয়া এবং কম হাঁটার কারণে শীতে অনেকের ওজন বেড়ে যেতে পারে। তাই পিঠা ক্যালরি হিসাব করে খাওয়া উচিত এবং প্রধান খাবারের সঙ্গে সেটা সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য