শীতে ত্বকের যত্নে তেল

লাইফস্টাইল ডেস্ক : শীতে আমাদের ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের এই শুষ্কতা বেশি হয়ে গেলে তা বলিরেখায় পরিণত হতে পারে। তাই শীতে ত্বকের চাই বিশেষ যত্ন। শীতে প্রথমত লক্ষ্য রাখতে ত্বক যেন আদ্র থাকে। আর এ জন্য তেল হতে পারে ভাল একটি সমাধান। সেক্ষেত্রে অবশ্য নারকেল, অলিভ ও বাদাম তেলে ভরসা রাখতে হবে।

নারকেল তেল: শীতকালে মুখ ও শরীরের ত্বকের পাশাপাশি গোড়ালি, হাঁটু, কনুইয়েরও বিশেষ খেয়াল রাখা প্রয়োজন। এজন্য প্রথমে পানিতে এই অংশের ত্বক ভিজিয়ে রাখুন। ত্বক যখন কুঁচকে যাবে, তখন বুঝবেন ত্বক যথেষ্ট আর্দ্রতা পেয়েছে। নারকেল তেল সাধারণত শীতকালে জমে যায়। জমা তেলের মোটা পরত লাগিয়ে নিন আর্দ্র ত্বকে৷

অলিভ অয়েল: অলিভ অয়েল সাধারণত সব ধরনের ত্বকের পক্ষেই খুব কার্যকর। এর মধ্যে উপস্থিত ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডান্ট শুধু আপনার মুখ নয়, পুরো শরীরের ত্বকের যত্ন নেয়। গোসলের আধ ঘণ্টা আগে মুখে ও পুরো শরীরে অলিভ অয়েল মেখে নিন। তার পর হালকা গরম পানিতে গোসল সেরে ময়েশ্চরাইজার লাগিয়ে নিন। অলিভ অয়েল, ব্রাউন সুগার,মধু সমানুপাতে মিশিয়ে মিশ্রন তৈরী করে সারা শরীরে মাখুন। এতে আপনার শরীরের সমস্ত মৃত কোষ উঠে যাবে।

বাদাম তেল তেল: আমন্ড বা কাঠ বাদাম তেলে প্রচুর ভিটামিন ই থাকে এবং তা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। বাদাম তেল ত্বককে মসৃণও করে তোলে। ত্বক খুব সহজেই এই তেল শুষে নেয়, কিন্তু চটচটানি অনুভূত হয় না। অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা বাদাম তেল আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করে সামান্য গরম পানিতে ধুয়ে ফেলুন।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: লাইফস্টাইল