শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসের বিজয়

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল গোটাবায়া রাজাপাকসে। তিনি শ্রীলঙ্কার ঐতিহাসিক নেতা ও সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসের ছোট ভাই। ৭০ বছর বয়সী গোটাবায়া তামিল বিদ্রোহ দমনের সময় লঙ্কান প্রতিরক্ষা বাহিনীর সচিবের দায়িত্ব পালন করেছেন।

তার বিজয়ী হওয়ার বিষয়টি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন তারই এক মুখপাত্র। তবে আনুষ্ঠানিকভাবে এখনও গোটাবায়াকে বিজয়ী ঘোষণা করা হয়নি।

নির্বাচনে গোটাবায়া অন্তত ৫৪ শতাংশ ভোট পেয়েছেন। যেখানে তার নিকটতম ও অন্যতম প্রতিদ্বন্দ্বী দেশটির বর্তমান আবাসনবিষয়ক মন্ত্রী এবং লিবারেল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা সজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। সজিথ শ্রীলঙ্কার সাবেক নিহত প্রেসিডেন্ট রানাসিংহ প্রেমাদাসার পুত্র।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে গোটাবায়ার মুখপাত্র বলেন, ‘আমরা নিশ্চিত হয়েছি যে আমরাই বিজয়ী হয়েছি। আমরা অনেক খুশি। গোটাবায়া দেশের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন।’

আগামীকাল অথবা তার পরদিন নতুন প্রেসিডেন্ট হিসেবে গোটাবায়া শপথ নেবেন বলেও জানান তার মুখপাত্র।

এদিকে শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে জানিয়েছেন, নির্বাচনে বিচ্ছিন্নভাবে কিছু সহিংসতা হয়েছে। কোথাও কোথাও সহিংসতায় অনেকেই আহত হয়েছে। তারপরও গেল শনিবারের ভোটে ১ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ভোটার তাদের ভোট প্রদান করেছে। যা দেশটির মোট ভোটারের প্রায় ৮০ শতাংশ।

জানা গেছে, গোটাবায়া শ্রীলঙ্কার সিংহলি এলাকায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। অপরদিকে সজিথ দেশটির উত্তর ও পূর্বাঞ্চলীয় সংখ্যালঘু তামিল এলাকায় ব্যাপক সাড়া পেয়েছেন।

এদিকে গোটাবায়ার উত্তানে শ্রীলঙ্কার সংখ্যালঘু ও তামিল অধ্যুষিত এলাকাগুলোতে নতুন করে শঙ্কা ও উৎকণ্ঠা উঁকি দিচ্ছে বলেও গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক