সমাবেশ বিকেলে, চ্যালেঞ্জের মুখে ঐক্যফ্রন্ট

চট্টগ্রাম প্রতিনিধি: নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ আজ। শনিবার (২৭ অক্টোবর) চট্টগ্রামে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। তবে পূর্বনির্ধারিত স্থান লালদীঘি ময়দান নয়, নগরীর নুর আহমেদ সড়কের নগর বিএনপি কার্যালয়ের সামনে এ সমাবেশ করা হবে।

ঐক্যফ্রন্টের পক্ষ থেকে লালদীঘির মাঠে সমাবেশ করার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু পুলিশ চট্টগ্রামে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি দেয়। এটি ঐক্যফ্রন্টের দ্বিতীয় সমাবেশ। এর আগে গত ২৪ অক্টোবর সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম সমাবেশ অনুষ্ঠিত হয়।

শনিবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত এ সমাবেশে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। সমাবেশে ব্যাপক জনসমাগম ঘটানোর লক্ষ্য নিয়ে কাজ করছে বিএনপিসহ ঐক্যফ্রন্ট সংশ্লিষ্ট দলগুলো।

সমাবেশকে ঘিরে যাতে কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, তা নিশ্চিত করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে, সিলেটের পর চট্টগ্রামে সমাবেশ করে নিজদের অবস্থান জানান দেয়ার কথা বলা হলেও আজকের সমাবেশ সফল করা নিয়ে চ্যালেঞ্জের মুখে রয়েছে ঐক্যফ্রন্ট। কারণ, চট্টগ্রামে ঐক্যফ্রন্টের সাংগঠনিক তৎপরতায় সক্রিয় রয়েছেন বিএনপি নেতারা। সমাবেশ সফলের ক্ষেত্রে যারা বিশেষ ভূমিকা রাখতে পারতেন তাদের অনেকে গ্রেফতার হয়ে কারাগারে, অনেকে আবার গা-ঢাকা দিয়ে রয়েছেন।

চট্টগ্রামে ঐক্যফ্রন্টের সমাবেশ সফলে কাজ করছিলেন বিএনপি নেতা ও দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করসহ আরো কয়েকজন সিনিয়র নেতা। কিন্তু তাদের অনেকে হয় কারাগারে, না হয় গ্রেফতার এড়াতে গা-ঢাকা দিয়ে আছেন।

অন্যদিকে নগরীর ব্যস্ততম ‘নূর আহম্মেদ সড়ক’-এ সমাবেশের অনুমতি দেয়ায় আশপাশের বিশাল এলাকাজুড়ে ভয়াবহ যানজটের আশঙ্কা করা হচ্ছে। নগর পুলিশের উপকমিশনার (বিশেষ শাখা) মো. আব্দুল ওয়ারিশ খান গণমাধ্যমকে বলেন, ২৫টি শর্ত সাপেক্ষে ঐক্যফ্রন্টকে নাসিমন ভবন প্রাঙ্গণে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে। শর্ত ভঙ্গ করলে যে কোনো সময় অনুমতি বাতিল করা হবে।

শর্তগুলোর মধ্যে অন্যতম হলো সমাবেশ বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে। কোনো ধরনের বিশৃঙ্খলা নয় এবং মিছিল করে সমাবেশস্থলে আসা যাবে না। লাঠি, ব্যানার-ফেস্টুন নিয়ে সমাবেশে আসা যাবে না ও যান চলাচলে বাধা সৃষ্টি করা যাবে না।

এদিকে, সমাবেশকে সফল করতে কেন্দ্রীয় নেতাদের কয়েকজন ইতোমধ্যে চট্টগ্রামে অবস্থান করছেন। সমাবেশে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ড. কামাল হোসেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আ স ম আবদুর রবসহ ঐক্যফ্রন্টের অন্য নেতারা বক্তব্য রাখার কথা রয়েছে।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: চট্টগ্রাম,সারাদেশ