সম্মেলনের আগে মন্ত্রিসভায় পরিবর্তন হচ্ছে না: কাদের

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে মন্ত্রিসভায় কোন পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (৯ ডিসেম্বর) সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, এ মুহূর্তে আমি সেটা (মন্ত্রিসভায় পরিবর্তন) বলতে পারছি না। সেটা প্রধানমন্ত্রীর এখতিয়ার। তবে সম্মেলনের আগে তা হচ্ছে না। এ মাসে সম্ভাবনা কম। নতুন বছরে হবে কিনা সেটা প্রধানমন্ত্রী বলতে পারেন।

তবে মন্ত্রিসভার পরিবর্তন ও সংযোজন রুটিন অনুযায়ী সব দেশেই হয় উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী এটি ঠিক করবেন। আমি একজন মন্ত্রী হয়ে আরেক জনকে নন-পারফর্মার বলি কি করে?

আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সম্মেলনের প্রস্তুতি ভালো রয়েছে। আমাদের দলের সভাপতি পদে পরিবর্তনের কোন সম্ভাবনা নেই। আমাদের নেত্রী তো বারবার বিদায় নিতে চান। তবে যেতে চাইলেও যেতে নাহি দিব, আমাদের কাউন্সিলরদের এটা হলো একেবারে সর্বসম্মত চিন্তাভাবনা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দলের অন্য পদগুলোর বিষয়ে নেত্রী নিজেই সাজান, এমনকি তিনি যেটা ভালো মনে করেন সেটাই করেন। যেকোনো পদেই নেতৃত্বে পরিবর্তন হতে পারে এবং নেত্রী যে পদের ব্যাপারে মনে করেন তাহলে সেই পদে নেতৃত্ব পরিবর্তন করতে পারেন। এ নিয়ে আমাদের মাঝে কোন অসুস্থ প্রতিযোগিতা নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পদের জন্য যাকে যোগ্য মনে করবেন তাকে দিতে পারেন। এটা নিয়ে আমাদের মধ্যে কোনো দ্বিধা-দ্বন্দ্বের অবকাশ নেই। কোন দুঃখ, বেদনা, এসবেরও কোনো অবকাশ নেই বলেও জানান তিনি।

সরকারের মন্ত্রী ও দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে কোন অপূর্ণতা আছে কিনা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রণালয়ের কাজগুলো তো একটা ট্র্যাকে চলে এসেছে। ওদিকে দলেও একটা সিস্টেম তৈরি হয়েছে, বিভাগীয় দায়িত্বেও আমাদের দায়িত্বপ্রাপ্ত নেতারা রয়েছেন। ফলে আমার দায়িত্ব পালন করার ক্ষেত্রে দল বা মন্ত্রণালয়ের কোন কাজে হয়তো সেভাবে ব্যত্যয় ঘটেনি। আর আমি গেলো দুই সপ্তাহ ধরে তো ঢাকার বাহিরে বেশি থাকছি। শুক্র ও শনিবার ছাড়া আমি দিন শেষে বিকালে হলেও মন্ত্রণালয়ে এসে ফাইলগুলো সই করেছি এমনকি বিমানবন্দরেও বেশ কিছু ফাইল সই করেছি। নিজের জন্য কোন ফাইল আজকেরটা আগামী দিনের জন্য ফেলে রাখতে হয়নি।

প্রিন্ট করুন

বিভাগ: রাজনীতি