নির্বাচিত খবর

সর্বোচ্চ রেকর্ড গড়ার দিনে আক্রান্ত ছাড়াল অর্ধলক্ষ, মৃত্যু আরও ৩৭

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: দেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয় ৮ মার্চ। সেই হিসেবে আজ আক্রান্তের ৮৬তম দিন। এদিন দেশে মরণঘাতি এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেলে ৫০ হাজার তথা অর্ধলক্ষ। সেই সঙ্গে একদিনের আক্রান্তের রেকর্ড ভেঙে গেছে।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ১২ হাজার ৭০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এই নমুনা পরীক্ষা করে আরও ২ হাজার ৯১১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫২ হাজার ৪৪৫ জন।

এছাড়াও মৃতু্তেও প্রায় সর্বোচ্চের কাছাকাছি। দেশে একদিনের সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আছে ৪০ জনের আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরও ৩৭ প্রাণ। ফলে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৭০৯ জনে।

করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (২ জুন) দুপুরে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত বুলেটিনে এতথ্য জানানো হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুলেটিনে সংযুক্ত হয়ে এ স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক (অতিরিক্ত মহাপরিচালক প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন। ফলে এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১১ হাজার ১২০ জন।

তিনি জানান, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং ৪ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রংপুর বিভাগে দুই জন, বরিশালে তিন জন, রাজশাহীতে দুই জন, ময়মনসিংহ বিভাগে একজন এবং সিলেট বিভাগে চার জন।ব্রেকিংনিউজ

বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুই জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয় জন, ৪০ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন। তাদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২৮ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছে নয় জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৮৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৬ হাজার ২৪০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১৬৯ জন, এখন পর্যন্ত মোট ছাড়পত্র পেয়েছেন ৩ হাজার ৪০৭ জন।

গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ৫০৬ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ৯০ হাজার ৩৮৫ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৯৭ জন এবং এখন পর্যন্ত মোট ২ লাখ ৩১ হাজার ৮৪০ জন ছাড়পত্র পেয়েছেন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৮ হাজার ৫৪৫ জন।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়