সাকিবকে পেতে লড়েছে বিপিএলের ৭ দল

bplখেলাধুলা ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর প্রথম ও দ্বিতীয় আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

প্রথম আসরে খুলনা রয়েল বেঙ্গলসের হয়ে শিরোপা জিততে পারেননি কিন্তু দ্বিতীয় আসরে ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে সেই আক্ষেপ দূর করেন সাকিব।

তৃতীয় আসরে রংপুর রাইডার্সের হয়ে খেললেও আহামরি ভালো করেননি বাঁহাতি অলরাউন্ডার। তার অনুজ্জ্বল পারফরম্যান্সে রংপুর শিরোপার কাছাকাছিও যেতে পারেনি রংপুর। কিন্তু টি-টোয়েন্টিতে সাকিবের কদর বিশ্বজুড়ে। আইপিএল, সিপিএল, পিএসএল নিয়মিত মাতাচ্ছেন সাকিব। বাদ যাচ্ছে না আসন্ন বিপিএলেও

বাংলাদেশ প্রিমিয়ার লিগের চতুর্থ আসরে সাকিব আল হাসান খেলবেন ঢাকা ডায়নামাইটসে। বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল।
সাকিবকে নিজেদের দলে রাখতে অনেক চেষ্টা করেছিল রংপুর রাইডার্স। কিন্তু ঢাকার ‘অফার’ ফিরিয়ে দিতে পারেননি সাকিব! শুধু রংপুর না অন্যান্য ছয়টি ফ্রেঞ্চাইজির ‘অফার’ ফিরিয়ে দিয়েছেন সাকিব।

বিপিএল গভর্নিং কাউন্সিল সাকিবের ভিত্তিমূল্য ঠিক করে দিয়েছিল সর্বোচ্চ ৫৫ লাখ টাকা। সাকিবকে এ মূল্যে দলে নিতে আগ্রহ দেখিয়েছিল সাতটি ফ্রেঞ্চাইজি। পাশাপাশি প্রত্যেকটি ফ্রেঞ্চাইজি সাকিবকে পেতে নিজেদের মত করে দরকষাকষি করেছিল। কিন্তু ঢাকা ডায়নামাইটসের ‘অফার’ পছন্দ হওয়ায় সাকিব ঢাকায় খেলতে সম্মত হয়েছেন। যতটুকু জানা গেছে সাকিবকে কোটি টাকার কাছাকাছি দিচ্ছে ঢাকা ডায়নামাইটস!

সাকিব কত টাকায় ঢাকায় খেলতে সম্মত হয়েছে এর উত্তর বিপিএল গভর্নিং কাউন্সিল দিতে পারেননি। সদস্য সচিব ইসমাইল হায়দার চৌধুরী মল্লিক বলেছেন, ‘এটাতো সাকিব উত্তর দিতে পারবে সে ঢাকায় কেন! এটা নিশ্চিত ৫৫ লাখে তো হয়নি।’

শুধু সাকিব না মাশরাফি ও তামিমকেও দলে রাখতে বাড়তি অর্থ ব্যয় করতে হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চিটাগং ভাইকিংসকে। ‘এ’ প্লাস গ্রেডে থাকা মাশরাফি ও তামিমের ভিত্তিমূল্য ৫০ লাখ টাকা। যেখানে সাকিবের ভিত্তিমূল্য ছিল ৫৫ লাখ টাকা। সাকিবকে বাড়তি ৫ লাখ টাকা দেওয়ার কারণ প্রসঙ্গে মল্লিক বলেন, ‘সাকিবের ‘মেরিট’  অনুযায়ী মূল্য করা হয়েছে। সাকিব আমাদের দলের একমাত্র খেলোয়াড় যে বিদেশী সব লিগে খেলে। ওর মূল্যটা অন্য যে কারো চেয়ে বেশি হবে এটাই স্বাভাবিক। এছাড়া ওকে নিয়ে তো সবগুলো দলেরই আগ্রহ ছিল।’

নিজেদের মধ্যে আলোচনার ভিত্তিতে ‘এ’ প্লাস গ্রেডে থাকা সাত ক্রিকেটারের দল এরই মধ্যে নির্ধারণ হয়েছে। সাকিব, তামিম, মাশরাফি খেলছেন ঢাকা, চট্টগ্রাম ও কুমিল্লায়। এছাড়া মাহমুদউল্লাহ, মুশফিক, সৌম্য ও সাব্বির খেলবেন যথাক্রমে খুলনা টাইটানস, বরিশাল বুলস, রংপুর রাইডার্স ও রাজশাহীতে। ‘এ’ প্লাস গ্রেডে থাকলেও সাব্বির ও সৌম্যর পারিশ্রমিক ৪০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

৭ দলের বিপিএল আগামী ৪ নভেম্বর ঢাকায় শুরু হবে। চট্টগ্রামে ১০টি ম্যাচ হবে পাঁচদিনে। সবমিলিয়ে ৪৬টি ম্যাচ হবে বিপিএলের চতুর্থ আসরে।

প্রিন্ট করুন

বিভাগ: অন্যান্য,খেলাধুলা,টপ ৬