নির্বাচিত খবর

সিটি নির্বাচন পেছাবে কিনা- জানা যাবে কাল

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম :হিন্দু ধর্মাম্বলীদের সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামীকাল মঙ্গলবার (১৪ জানুয়ারি) আদেশ দেবেন হাইকোর্ট।

সোমবার (১৩ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে রিটকারী  আইনজীবী অশোক কুমার ঘোষ ও নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

এর আগে গতকাল রবিবার ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্টের অন্য একটি বেঞ্চ।

গত ৫ জানুয়ারি সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের নির্ধারিত তারিখ পরিবর্তনের আবেদন জানিয়ে রিট করেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

একইসঙ্গে রিট আবেদনে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের ঘোষিত তারিখ ৩০ জানুয়ারি কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে সেই মর্মে রুলও চাওয়া হয়।

রিটে বিবাদী করা হয় প্রধান নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, নির্বাচন কমিশন সচিব ও ঢাকার জেলা প্রশাসককে।

রিট আবেদন প্রসঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ সাংবাদিকদের বলেছিলেন, ‘২৯ জানুয়ারি আধাবেলা থেকে ৩০ জানুয়ারি আধাবেলা পর্যন্ত সরস্বতী পূজা। এ পূজাটি দেশের প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে হয়ে থাকে। শিক্ষার্থীরাই এ পূজার আয়োজন করে। কিন্তু ৩০ জানুয়ারি সিটি ভোট হলে পূজা পালনে বিঘ্ন ঘটবে বা পূজার আচার-আনুষ্ঠানিকতা বাধাগ্রস্ত হবে।’

তিনি আরও বলেছিলেন, ‘সংবিধানের ৮, ১২, ২৭ ও ২৮ নং অনুচ্ছেদে প্রত্যেক নাগরিককে নিজ নিজ ধর্ম পালনের মৌলিক অধিকার দেয়া হয়েছে। কিন্তু পূজার দিন ভোটের তারিখ ঘোষণা সংবিধানের এই অনুচ্ছেদগুলোর সঙ্গে সাংঘষিক।’

সিটি করপোরেশন নির্বাচনে ভোটের তারিখ ৩০ জানুয়ারির পরিবর্তে অন্য কোনও দিন না দি‌লে হিন্দু সম্প্রদায় ভোট বর্জন কর‌বে ব‌লে গেল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে আগাম হুমকি দিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোট।

এদিকে সিটি ভোট পেছানোর আবেদন জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল কর্তৃপক্ষসহ বেশ কয়েকটি সংগঠন নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে। ভোটের তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

উল্লেখ্য, প্রতীক বরাদ্দ পাওয়ার পর ৩০ জানুয়ারি দুই সিটির ভোটকে সামনে রেখে গত ১০ জানুয়ারি থেকে প্রচার-প্রচারণায় নেমেছেন প্রার্থীরা।

ব্রেকিংনিউজ

প্রিন্ট করুন

বিভাগ: আইন-আদালত