নির্বাচিত খবর

সীমিত পরিসরে হজ, বিদেশিদের সুযোগ নেই!

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: করোনা ভাইরাসে সৌদি আরবে বাড়ছে আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর তালিকাও। করোনা মোকাবিলায় দেশটিতে লকডাউন পালন করা হয়েছে। মক্কা-মদিনাসহ বিভিন্ন জায়গায় জারি করা হয় কারফিউ। মসজিদগুলোতে নামাজ আদায়ে নিরুৎসাহিত করা হয়। বন্ধ ঘোষণা করা হয় তারাবীহসহ ওয়াক্ত নামাজ। এমন পরিস্থিতিতে পবিত্র হজ অনুষ্ঠিত হবে কি-না সেটা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

কিন্তু সবশেষে করোনা মহামারীর মধ্য সীমিত সংখ্যক হজপ্রত্যাশীর অংশগ্রহণে ২০২০ সালের হজ অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। তবে দেশটির সরকার এও বলেছে বিদেশি কোন মেহমান হজ পালনের জন্য সৌদিতে আসতে পারবেন না। শুধুমাত্র দেশের গণ্ডির মধ্যে যারা অবস্থান করছেন তারাই হজে শরীক হতে পারবেন।

মঙ্গলবার (২৩ জুন) দেশটির হজ এবং ওমরা মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

এতে আরও বলা হয়, করোনার কারণে সীমিত পরিসরে অনুষ্ঠিত হবে এবারের হজ। এতে কেবলমাত্র সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকরা স্বাস্থ্যবিধি মেনে অংশ নিতে পারবেন। নতুন করে কেউ হজ পালনের উদ্দেশ্যে দেশটিতে যেতে পারবেন না বলেও জানানো হয়।ব্রেকিংনিউজ

সম্প্রতি মক্কার প্রায় দেড় হাজার মসজিদ খুলে দেয়ার পরই হজ নিয়ে আশাবাদী হয়ে ওঠেন দেশটির সাধারণ মানুষ।

সৌদি আরবে এ পর্যন্ত করোনা ভাইরাস ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। তাদের মধ্যে ১ হাজার ৩০৭ জন মারা গেছেন। করোনা সংক্রমণ ঠেকাতে গত মার্চের শুরুতে বিদেশি নাগরিকদের জন্য ওমরাহ পালন বন্ধ করে দেওয়া হয়। সেইসঙ্গে কাবাশরীফ জিয়ারতও বন্ধ রাখা হয়েছিল; যদিও পরবর্তীতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে আল্লাহর ঘর জিয়ারতের অনুমতি দেয়া হয়।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়