‘সেনাসমর্থন ছাড়া মাদুরোকে সরানো যাবে না’

আন্তর্জাতিক ডেস্ক: সেনাবাহিনীর সমর্থন ছাড়া মাদুরো সরকারকে সরানো যাবে না বলে মন্তব্য করেছেন ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’কে দেয়া এক সাক্ষাতকারে এমন মন্তব্য করেন তিনি।

গুইদো বলেন, মাদুরো সরকারের প্রতি ভেনেজুয়েলাবাসীর ক্ষোভ এতটাই যে তারা এই মুহূর্তে পদত্যাগ চায়। এছাড়া ভিন্ন কোনো কথা ভাবছে না।

তিনি বলেন, সরকার সমর্থক সশস্ত্র মিলিশিয়াদের হাত থেকে বিক্ষোভকারীদের রক্ষাসহ সব ক্ষেত্রে ভেনেজুয়েলায় গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ ক্ষমতা পরিবর্তনে সেনাবাহিনীর সমর্থন ও সহযোগিতা প্রয়োজন হবে। তারা (সেনাবাহিনী) পদচ্যুত না করলে নিকোলাস মাদুরোর সরকারকে সরানো যাবে না।’

গুইদো দাবি করেন, ভেনেজুয়েলার প্রায় ৯০ শতাংশ মানুষ তাকে সমর্থন করছেন। এছাড়া যুক্তরাষ্ট্রও তাকে সমর্থন করছে।

বিবিসিকে গুইদো বলেন, বারবার বিদ্যুৎ বিচ্ছিন্নতা ও পানির স্বল্পতার কারণে হাসপাতাল, গণপরিবহন, পানি ও অন্যান্য সেবা বাধাগ্রস্ত হচ্ছে।

তিনি দাবি করেন, রাজধানী কারাকাসসহ বেশ কয়েকটি রাজ্যের ২০টিরও বেশি জেলায় বিক্ষোভ পরিস্থিতি বিরাজ করছে। জনগণ বিদ্যুত্ ও পানি সরবরাহ স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দিতে এবং মাদুরোর পদত্যাগ চাইছে।

এদিকে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর দাবি, সরকার উৎখাত করতেই ষড়যন্ত্রমূলকভাবে ব্ল্যাকআউট পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে।

রবিবার (৩১ মার্চ) ভেনেজুয়েলা কর্তৃপক্ষ জানিয়েছে, বিদ্যুৎ স্বল্পতার কারণে তারা কর্মঘণ্টা কমিয়ে আনছেন এবং স্কুল বন্ধ রাখা হচ্ছে। ফলে স্থানীয় সময় ২টায় সরকারি কার্যালয়ের কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

প্রসঙ্গত, নির্বাচননে কারচুপির অভিযোগ ও অর্থনৈতিক সঙ্কটের কারণে ভেনেজুয়েলার জনগণ যখন সরকারবিরোধী বিক্ষোভ করছিল। তখন গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ। তবে দেশটির সেনাবাহিনীর প্রধান এখন পর্যন্ত ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি অনুগত রয়েছেন।সূত্র: ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: আন্তর্জাতিক