নির্বাচিত খবর

২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

শিরোনাম

  “শুধু প্রশিক্ষণ গ্রহণ করলেই হবে না, প্রশিক্ষণ লব্দ জ্ঞানকে কাজে লাগাতে হবে”, ভিডিপি পুরুষ সদস্যদের উদ্দেশ্যে জেলা প্রশাসক, কুড়িগ্রাম       ঠাকুরগাঁওয়ে নবাগত পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা       পাবনায় সরকারের উন্নয়ন প্রচারে কাজ করছে ‘উন্নয়ন সাফল্য প্রচার মঞ্চে’র এক ঝাঁক তরুণ       কুড়িগ্রামে যুবক-যুবতির মরদেহ উদ্ধার       ডোমারে বিদ্যুৎ অফিসের গাড়ী চালকের গলাকাটা লাশ উদ্ধার, আটক ৭       বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য রাণীনগরে তৈরি হচ্ছে সাব-ষ্টেশন       রাণীনগরে গ্যাস ট্যাবলেট খেয়ে বৃদ্ধার আত্মহত্যা       বাগেরহাটে মেধাবী ছাত্রীদের মাঝে বাই-সাইকেল বিতরণ       তারেকের কথায় অনিতা-সুমন রাজীবের সুরে অনিতা-সুমন আসছে অনিতা-সুমনের ‘বন্ধু হতে চাই’       পার্বতীপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মান প্রকল্প উদ্বোধন    

স্বাস্থ্য সুরক্ষায় মিশ্রির উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক : সাদা দানার মিষ্টি মিশ্রি দানা মুখের ফ্রেশনার হিসাবে বেশ জনপ্রিয়। তবে মুখের ফ্রেশনার ছাড়া এর আরো সুবিধা রয়েছে। মিশ্রি হজমে সহায়তার পাশাপাশি গলা ব্যাথা ও কাশি নিরাময়ে সাহায্য করে।

কাশি প্রধানত দুই ধরনের হয়ে থাকে। একটি শুষ্ক কাশি ও আরেকটি ভেজা অথবা কফ সৃষ্টিকারী কাশি। মিশ্রিতে কিছু নির্দিষ্ট পুষ্টিগুণ আছে যা কফকে জমাট বাঁধতে দেয় না। ফলে সহজে কাশি থেকে মুক্তি পাওয়া যায়।

মিশ্রি গলা ব্যাথা, গলায় খুশখুশে ভাব দূর করে গলা পরিষ্কার করে। পাশাপাশি নিশ্বাসে একটি শীতল ভাব প্রদান করে।

ঘরোয়া চিকিৎসার মধ্যে গলা ব্যাথা ও কাশির জন্য মিসরির ব্যবহার বেশ পুরোনো। এটি খাওয়ার বেশ কিছু পদ্ধতি রয়েছে। যেমন, কয়েকটি মিশ্রির দানা বেশ কিছুক্ষণ মুখে রেখে তা গিলে ফেলতে হবে। এতে করে দ্রুত গলা ব্যাথার উপশম ঘটবে।

মিশ্রি সরাসরি খেতে না চাইলে কিছু মিশ্রি দানা ও গোল মরিচ নিয়ে তা একসঙ্গে গুঁড়া করে খেতে হবে। রাতে ঘুমানোর আগে পানি ছাড়া ১ থেকে ২ চামচ এটি খাওয়া যেতে পারে। তবে পানির সঙ্গে মিশিয়ে এটি খাওয়া যাবে না তাহলে কাশি বেড়ে যেতে পারে।

প্রতিদিনের গরম চায়ের সঙ্গে মিসরি ও গোল মরিচ মিশিয়ে দিনে দুইবেলা পান করা যেতে পারে।

ব্রেকিংনিউজ/

প্রিন্ট করুন

বিভাগ: স্বাস্থ্য