হিজড়াদের জীবনমান উন্নয়নে উত্তরণ ও হাবিব ফাউন্ডেশনের চুক্তি

স্টাফ করেসপন্ডেট: হিজড়াদের জীবনমান উন্নয়নে বাংলাদেশের উত্তরণ ফাউন্ডেশন ও ভারতের হাবিব ফাউন্ডেশনের মধ্যে চুক্তি সই হয়েছে। যার মাধ্যমে প্রতিবছর উত্তরণ ফাউন্ডেশনের মনোনীত দুইজন হিজড়া তৃতীয় লিঙ্গ সদস্যকে ভারতে নিয়ে হাবিব ফাউন্ডেশনের তত্ত্বাবধানে আন্তর্জাতিক মানের হেয়ার ফ্যাশন প্রশিক্ষণ এবং তা‌দের কর্মব্যবস্থা করা হ‌বে।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ চুক্তি সই করেন।

সংবাদ সম্মেলনে উত্তরণ ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ডিআইজি হাবিবুর রহমান বলেন, হিজড়াদের কে আমাদের সমাজে প্রতিনিয়ত হেয় প্রতিপন্ন করা হয়। কিন্তু এদের কেউ সঠিকভাবে পরিচালনা করতে পারলে এরাও দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

সংবাদ সম্মেলনে রাজনৈতিক দলগুলোর প্রতি কিছু সুপারিশমালা পেশ করেন। তাহলো:

হিজড়া জনগোষ্ঠীর মৌলিক মানবাধিকার নিশ্চিত করনের ক্ষেত্রে ভবিষ্যৎ সরকার গঠনের তৎপর রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সুস্পষ্ট ঘোষণা থাকতে হবে; কর্মসংস্থানের জন্য জাতীয় বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ করতে হবে; নারী পুরুষের পাশাপাশি হিজড়া জনগোষ্ঠীর দেরকেও সমানভাবে মূল্যায়ন করতে হবে;, জেলা হসপিটাল গুলোতে হিজড়াদের জন্য মনোরোগ বিশেষজ্ঞ নিয়োগ করতে হবে; হিজরা‌দের জন্য বিশেষ শিক্ষা প্রতিষ্ঠানে করতে হবে; হিজড়াদের জন্য ব্যাংক লোনের ব্যবস্থা করতে হবে এবং বাংলাদেশের হিজড়াদের সঠিক তালিকা করতে হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ভারতের হাবিব ফাউন্ডেশনের চেয়ারম্যান জাবেদ হাবিব, উত্তরণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান শায়ক, মাহবুব হাসান প্রমুখ।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়