করোনা ভাইরাস: মৃত বেড়ে ২৩৬০

0 ৪৬৮

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ১০৯ জন। এতে চীনে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৩৪৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া চীনের বাইরে ইরানে ৪, জাপান ৩, হংকং ও দক্ষিণ কোরিয়ায় ২, ফিলিপাইন, তাইওয়ান, ফ্রান্স ও ইটালিতে ১ জন করে মোট ২ হাজার ৩৬০ জন নিহত হয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট, এএফপি, আলজাজিরা।

এ ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ২৮৮ জন এবং চীনের বাইরে ১ হাজার ৪৭৯ জন। সবমিলিয়ে পুরো বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ৭৬৭ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত মোট ২০ হাজার ৮৩৩ জন সুস্থ হয়েছে।

শনিবার সকালে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, চীনে নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৩৯৭ জন এবং মারা গেছে ১০৯ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত ৭৬ হাজার ২৮৮ জন এবং মারা গেছে ২ হাজার ৩৪৫ জন। আক্রান্তদের মধ্যে ১১ হাজার ২০০ এর বেশি মানুষের অবস্থা আশঙ্কানক। এছাড়া চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে কয়েক লাখ মানুষ।

হুবেই প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেইতে নতুন করে ৩৬৬ আক্রান্ত হয়েছে। এ নিয়ে প্রদেশটিতে আক্রান্তের সংখ্যা হয়েছে ৬২ হাজার ৩১ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০৯ জনের মধ্যে ১০৬ জনই হুবেইতে। এ নিয়ে প্রদেশটিতে নিহত হয়েছে ২ হাজার ২৯ জন।

হুবেই প্রদেশের রাজধানী উহান, সেখানাকার একটি সামুদ্রিক খাদ্য ও মাংসের বাজার থেকে এই করোনা ভাইরাসটির উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সেজন্য চীন হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে।ওই অঞ্চলের সাথে সকল ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে চীনসহ বাইরের বিশ্ব থেকে।

শনিবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার পর্যন্ত ২০ হাজার ৬৫৯ জন সুস্থ হয়েছে এবং তারা হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছাড়পত্র পেয়েছে।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন যে পরিমাণ আক্রান্তের খবর আসছে, তাতে আক্রান্তের আসল খবর জানা যাচ্ছে না।কারণ, ভাইরাসে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছে, শুধু তাদের হিসেব পরিসংখ্যানে ধরা হচ্ছে।তাই এর প্রকৃত হিসেব বের করা বা জানা খুবই কঠিন ব্যাপার, যা আরেকটি আশঙ্কার কারণ।

চীনের সবগুলো প্রদেশসহ বিশ্বের ৩২টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। চীনের বাইরে এ পর্যন্ত ১ হাজার ৪৭৯ জন শনাক্ত করা হয়েছে। এর মধ্যে জাপানেই ৭২৭ জন।

ভাইরাস সংক্রমণের কারণে চীন ভ্রমণে সতর্কতা, নিষেধাজ্ঞা জারি এবং কড়াকড়ি আরোপ করেছে অনেক দেশ।ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ অনেক দেশ চীন থেকে আগত যাত্রীদের ভিসা বাতিল করেছে।ভাইরাসের কারণে, বিশ্বের অনেক দেশ তাদের নাগরিকদের চীন ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে।চীনে অধিকাংশ বিমান সংস্থার ফ্লাইট বাতিল করা হয়েছে।যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্সসহ আরও অনেক দেশ তাদের নাগরিকদের চীন থেকে সরিয়ে নিচ্ছে।

এছাড়া, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে (কোভিড-১৯) চীনে ৬ স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। এছাড়া চীনে ৩ হাজার স্বাস্থ্যকর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। বুধবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের সহকারী পরিচালক জেং ইজিন জানান, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এরইমধ্যে ৬ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। এছাড়া ৩ হাজার জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। যা ভাইরাসটিতে মোট আক্রান্ত রোগীদের ৩ দশমিক ৮ শতাংশ। এর মধ্যে হুবেই প্রদেশে রয়েছে ২ হাজার ৫০২।

গত ডিসেম্বরে চীনে উদ্ভূত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা।এখন পর্যন্ত চীনের বাইরে বিশ্বের ৩২টি দেশে ১ হাজার ৪৭৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। শুধু চীনেই আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ২৮৮ জন।

যেসব দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে-

চীন- ৭৬ হাজার ২৮৮ জন, জাপান- ৭২৭ জন, দক্ষিণ কোরিয়া- ৩৪৬ জন, সিঙ্গাপুর- ৮৬ জন, হংকং- ৬৯ জন, থাইল্যান্ড- ৩৫ জন, তাইওয়ান- ২৬ জন, মালয়েশিয়া- ২২ জন, ইরান- ১৮, ইটালি- ১৭ জন, অস্ট্রেলিয়া- ১৭ জন, জার্মানি- ১৬ জন, যুক্তরাষ্ট্র- ১৬ জন, ভিয়েতনাম- ১৬ জন, ফ্রান্স- ১২ জন, ম্যাকাও- ১০ জন, কানাডা- ৯ জন, সংযুক্ত আরব আমিরাত- ৯ জন, যুক্তরাজ্য- ৯ জন, ফিলিপাইন- ৩ জন, ভারত- ৩ জন, রাশিয়া- ২ জন, স্পেন- ২ জন, বেলজিয়াম- ১ জন, কম্বোডিয়া- ১ জন, মিশর- ১ জন, ফিনল্যান্ড- ১ জন, ইজরাইল- ১ জন, লেবানন- ১ জন, নেপাল- ১ জন, শ্রীলঙ্কা- ১ জন, সুইডেন- ১ জন।

Leave A Reply

Your email address will not be published.