যেসব দেশে এখনও করোনা পৌঁছায়নি!

0 ৪৮৬
আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের ভয়াবহতায় টালমাটাল বিশ্ব। বিদ্যুত্বের গতির মতো বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৯৬৬ জন। আর মৃত্যুর সংখ্যা ৬৪ হাজার ৭৮৮ জন।

পৃথিবীর ২০৬টি দেশ করোনা ভাইরাস আক্রান্ত। শতাধিক দেশ পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে। কিন্তু এরপরও বিশ্বে কিছু দেশ ও অঞ্চল রয়ে গেছে যেখান থেকে এখনও আসেনি করোনাভাইরাসে আক্রান্তের কোনো খবর!

বিবিসি’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, করোনাভাইরাসজনিত কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কোনো খবর আসেনি এমন দেশ বা অঞ্চল রয়েছে ১৮টি; কমোরোস, কিরিবাতি, লেসোথো, মার্শাল দ্বীপপুঞ্জ, মাক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাও, সামোয়া, সাও টোমে অ্যান্ড প্রিন্সিপে, সলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ সুদান, তাজিকিস্তান, টোঙ্গা, তুর্কমেনিস্তান, টুভেলু, ভানুয়াতু ও ইয়েমেন।

এর মধ্যে আরব দেশ দুটি। একটি আফ্রিকা ঘেঁষা ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ দেশ কমোরস। অন্যটি ইয়েমেন। যুদ্ধবিধ্বস্ত ও দারিদ্রপীড়িত দেশটিতে করোনার গ্রাসে পড়লে ভুগান্তির শেষ থাকবে না।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে সূত্রপাত করোনাভাইরাসের। সেখান থেকে ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। সেই চীনের কূল ঘেঁষে অবস্থান করলেও এখন পর্যন্ত এই ভাইরাসে কোনো আক্রান্তের খবর প্রকাশ করেনি উত্তর কোরিয়া। যা অস্বাভাবিক হিসেবে দেখছেন অনেকে।

উত্তর কোরিয়ার মতো করোনার আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি মধ্য এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান থেকেও। বহির্বিশ্বের সঙ্গে কম যোগাযোগের জন্য কভিড-১৯ থেকে দেশগুলোর রক্ষা পাওয়ার অন্যতম কারণ হতে পারে বলে অনেকের ধারণা।

করোনায়া আক্রান্ত না হওয়া আফ্রিকা মহাদেশের দেশ তিনটি হলো- লেসোথো, দক্ষিণ সুদান ও সাও টোমে অ্যান্ড প্রিন্সিপে। তিনটি দেশেই প্রবেশ করা খুব কঠিন। এর মধ্যে গৃহযুদ্ধে জর্জরিত দক্ষিণ সুদান।

করোনাভাইরাসের খবর না পাওয়া বাকিদেশগুলো দ্বীপদেশ- কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, সলোমন দ্বীপপুঞ্জ, টুভ্যালু, টোঙ্গা ও ভানুয়াতু। দেশগুলো সাগরের মাঝে অবস্থিত। দেশগুলোতে যাওয়াও ব্যয়বহুল ব্যাপার।

Leave A Reply

Your email address will not be published.