শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার

১৬০
ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার। ফাইল ছবি

দীর্ঘ ২৪ বছর পুরো ক্রিকেট বিশ্বে দাপট দেখিয়েছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। মাত্র ১৬ বছর বয়সে অভিষেকের পর নিজের জাত চিনিয়ে হয়ে উঠেছেন সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। স্কুলে পড়ার সময় যখন ৩২৬ রানের অপরাজিত ইনিংসটি খেলেছিলেন, তখনই শোরগোল উঠেছিল ভারতের ক্রিকেট অঙ্গনে। সেই বিস্ময় বালক পরে অসংখ্য বিস্ময় ছড়িয়েছেন ক্রিকেট দুনিয়ায়। তাঁর কল্যাণেই ক্রিকেটপ্রেমীরা দেখেছেন বিস্ময়কর সব মাইলফলক, যা এখনো আছে সবার ধরাছোঁয়ার বাইরে।

দুই যুগের ক্রিকেট ক্যারিয়ারে টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রান, শতকের রেকর্ড এখনো আছে টেন্ডুলকারের দখলে। সব মিলিয়ে ১০০টি শতকের রেকর্ডও বিস্ময় জাগায় ক্রীড়াপ্রেমীদের মনে। ২০১২ সালে ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন লিটল মাস্টার। কিন্তু তাঁর বন্দনায় এখনো মুখর ক্রিকেটবিশ্ব। আজ কিংবদন্তি এই ক্রিকেটারের জন্মদিন। শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার।

১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বইয়ের এক মারাঠী পরিবারে জন্ম নেন শচীন। আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয় মাত্র ১৬ বছর বয়সে। এরপর দীর্ঘ ২৪ বছর ক্রিকেট দুনিয়াকে অগণিত সোনালি মুহূর্ত উপহার দিয়েছেন এই ‘লিটল মাস্টার’। তবে এর মধ্যে সবচেয়ে গৌরবজনক অধ্যায় হল ২০১১ সালের ২ এপ্রিল ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপ জয়।

অবসর নেওয়ার আগ পর্যন্ত শচীন টেস্ট খেলেছেন ২০০টি। যেখানে ৫৩.৭৮ গড়ে রান করেছেন ১৫ হাজার ৯২১। যার মধ্যে শতক আছে ৫১টি  আর ৬৮টি আছে অর্ধশতক। সর্বোচ্চ সংগ্রহ ২৪৮ রান। বল হাতে উইকেট নিয়েছেন ৪৬টি।

এ ছাড়া ওয়ানডে ক্রিকেটে শচীন করেছেন ১৮৪২৬ রান। ক্যারিয়ারে মোট ৪৬৩ একদিনের ম্যাচ খেলেছেন এই কিংবদন্তি।

আজ ৪৯তম জন্মদিনে শুভেচ্ছায় ভাসছেন ভারতীয় তারকা। বিসিসিআই শুভেচ্ছা জানিয়ে লিখেছে, ‘৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচ, ৩৪৩৫৭ আন্তর্জাতিক রান, ১০০টি আন্তর্জাতিক শতরান, ২০১টি আন্তর্জাতিক উইকেট। শচীন টেন্ডুলকারকে জন্মদিনের অসংখ্য শুভেচ্ছা।’

আইপিএলের দল  চেন্নাই সুপার কিংস লিখেছে, ‘একাধিক দশক ধরে স্ট্যান্ডে দাঁড়িয়ে জনতাকে শিস দিতে বাধ্য করা এবং সম্মান গ্যালারি ভর্তি মানুষের থেকে সম্মান আদায় করে নেওয়া সেই বিশেষ মানুষকে জন্মদিনের অসংখ্য শুভেচ্ছা।’

এ ছাড়া আইপিএলে তাঁর দল মুম্বাই ইন্ডিয়ানস, সাবেক ক্রিকেটার, সতীর্থদের থেকে শুরু করে ভক্তরাও শুভেচ্ছায় ভাসাচ্ছেন ভারতীয় কিংবদন্তিকে।

Comments are closed.