অবশেষে সাফল্য এনে দিলেন শরিফুল

0 ৩৩৪
বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট। ছবি : সংগৃহীত

ওপেনিংয়ে ব্যাট করতে নেমে উইকেটে থিতু হয়ে যান লঙ্কান অধিনায়ক দিমুথ করানারত্নে। তুলে নেন ক্যারিয়ারের ‌১২তম টেস্ট সেঞ্চুরির। লম্বা ইনিংস খেলে প্রথম টেস্টের মতো বাংলাদেশের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ান তিনি। ভয়ংকর হয়ে ওঠা এই ব্যাটসম্যানকে অবশেষে ফিরিয়েছেন অভিষিক্ত শরিফুল ইসলাম।

 

তরুণ এই পেসারের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন করুনারত্নে। ১১৮ রানে ভাঙে তাঁর প্রতিরোধ। ১৯০ বলে ১৫ চারে সাজানো ছিল তাঁর ইনিংস। ভাঙে ২০৯ রানের ওপেনিং জুটি। এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ এক উইকেটে ২২৬ রান।

 

পাল্লেকেলেতে টস জিতে ব্যাট করতে নেমে বেশ সাবধানী শুরু করেন দুই লঙ্কান ব্যাটসম্যান করুনারত্নে ও লাহিরু। দুজনে মিলে প্রথম সেশনে স্কোরবোর্ডে তোলেন ৬৬ রান। এর মধ্যে একাধিকবার সুযোগ তৈরি করে বাংলাদেশ। কিন্তু, একবারও কাজে লাগাতে পারলেন না।

 

প্রথম ঘণ্টাতেই লঙ্কান অধিনায়ককে দুবার এলবির ফাঁদে ফেলতে আবেদন করেছে বাংলাদেশ। কিন্তু, সাফল্য আসেনি। এরপর করুনারত্ন ও লাহিরুর জুটি ভাঙার সুযোগ এসেছিল ২০তম ওভারে। তাসকিন আহমেদের করা বল করুনারত্নের ব্যাট ছুঁয়ে তা স্লিপে যায়। কিন্তু সেখানে থাকা নাজমুল হোসেন শান্ত ক্যাচ মুঠোয় জমাতে পারেননি। ২৮ রানে জীবন পান শ্রীলঙ্কা অধিনায়ক। এ ছাড়া মিড অনেও ক্যাচের সুযোগ হাতছাড়া করেছেন অধিনায়ক মুমিনুল। শেষ পর্যন্ত ৬৬ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় লঙ্কানরা।

 

প্রথম টেস্টে ছয় ব্যাটসম্যান এবং পাঁচ বিশেষজ্ঞ বোলার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। এবারও ব্যতিক্রম হয়নি। একাদশে তিন পেসারের সঙ্গে আছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তবে এই ম্যাচে পেস বিভাগে একটি পরিবর্তন আনা হয়েছে। একাদশ থেকে ছিটকে গেছেন এবাদত হোসেন। তাঁর বদলে টেস্ট অভিষেক হয়েছে তরুণ পেসার শরিফুল ইসলামের। বাংলাদেশের ৯৭তম টেস্ট ক্রিকেটার ১৯ বছর বয়সী এই বাঁহাতি পেসার।

 

কদিন আগেই নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান শরিফুল। এবার টেস্ট অভিষেকও হয়ে গেল মাত্র আটটি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই পেসারের।

 

অন্যদিকে, শ্রীলঙ্কার দলে আগের ম্যাচ থেকে দুটি পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে একজনের আজ অভিষেক হয়েছে। চোট পাওয়া পেসার লাহিরু কুমারার জায়গায় একাদশে এসেছেন প্রাভিন জয়াবিক্রমা। দশটি প্রথম শ্রেণির ম্যাচ খেলে অভিষেক হয়েছে তাঁর। এ ছাড়া লেগ স্পিনিং অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গার বদলে সুযোগ পেয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার রমেশ মেন্ডিস।

 

প্রথম টেস্টের শেষ দিন ড্র করে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচটির প্রথম ইনিংসে ৫৪১ রান করে বাংলাদেশ। সেঞ্চুরির দেখা পেয়েছেন বাংলাদেশের দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। ৩৭৮ বলে ১৬৩ রান করেছেন শান্ত। আর ৩০৪ বলে ১‌২৭ রান এসেছে অধিনায়ক মুমিনুলের ব্যাট থেকে।

 

বিপরীতে ব্যাট করতে নেমে আট উইকেটে ৬৪৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ দুই উইকেটে ১০০ রান তুললে ম্যাচ ড্র ঘোষণা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.