আজ পবিত্র লাইলাতুলকদর।। হাজার মাসের চেয়েও উত্তম

351

ফয়সাল আজম অপু : আজ ২৬ রোজা, রমজানের ২৭তম রাত। প্রচলিত ধারণায় আজ শবেকদর। কিন্তু হাদিসের ভাষ্যমতে, রমজানের শেষ দশকের বিজোড় রাতের কোনো একটিতে কদরের নেয়ামত লাভ হয়। যারা ওই রাতে ইবাদত বন্দেগিতে কাটান তারা তা পেতে পারেন।

যেহেতু রাতটি নির্দিষ্ট নয়, তাই আমাদের বুজুর্গদের নিয়ম হল, শেষ দশক ইতেকাফে কাটানো। যাতে শবেকদরের ফজিলত অর্জন করা যায়। এর ফজিলত সম্পর্কে আল্লাহ বলেন, লাইলাতুল ক্বাদরি খাইরুম মিন আল ফি শাহরিন। শবেকদর হাজার মাস থেকে (মর্যাদার দিক দিয়ে) উত্তম।

মানে এক রাতের বন্দেগিতে হাজার মাসের বন্দেগির সওয়াব। অনেকে হাজার মাস বলতে ৮৩ বছর ৪ মাস বুঝিয়ে থাকেন। কিন্তু বিষয়টি তেমন নয়। কেননা, আরবরা সর্বোচ্চ পরিভাষা হিসেবে আলফা আলফা মাররা বলে থাকে। যেমন আমরা লাখ লাখ বলে থাকি। ইমাম বুখারির বর্ণনা মতে তাহরিরু লাইলাতাল ক্বাদরি ফিল আশারিল আওয়াখির মিন রামাদান। রমজানের শেষ দশকে শবেকদর তালাশ করো। 

ইমাম মুসলিমের বর্ণনা- ফাত্বলুবুহা ফী বিতরি মিনহা, তা শেষ দশকের বিজোড় রাতে তালাশ করো। হজরত আবু হুরায়রা (রা.)-এর বর্ণনা- নবীজি (সা.) বলেন, মান ক্বামা লাইলাতুল ক্বাদরি ঈমানান ওয়া ইহতিসাবান গুফিরা লাহু মা তাক্বাদ্দামা মিন জাম্বিহি। শবেকদরে যে ব্যক্তি ইমান ও বিশ্বস্ততার সঙ্গে ইবাদতে দাঁড়াল তার পেছনের গোনাহ মাফ করে দেয়া হয়। এখানে দাঁড়ানো অর্থ নামাজে দাঁড়ানো, তেলাওয়াতে রত থাকা, জিকির-মোনাজাত এবং সেজদায় রাত পার করে দেয়া বোঝায়। তবে শর্ত হল এহতেসাব বা ইখলাসের সঙ্গে ইবাদত বন্দেগিতে রাত কাটানো, কোনো বাড়াবাড়ি বা লোক দেখানোর জন্য নয়। শবেকদর হারানো মানে জীবনের সবকিছু হারানোর মতো। আমরা কি বিষয়টি ভেবে দেখেছি?

রমজানের এক মাসে ডাবল বেতনের জন্য ৮ ঘণ্টার ডিউটি ১৬ ঘণ্টা পর্যন্ত করি, কিন্তু প্রায় ৮৩ বছরের নেয়ামত এক রাত জেগে থেকে যদি হাসিল না করতে পারি তার চেয়ে কপাল পোড়া আর কে আছে! নবীজি (সা.) বলেছেন হুব্বুদ্দুনিয়া রা’সু কুল্লু খাত্ত্বায়িন। দুনিয়ায় ভালোবাসার আধিক্য সব পাপের মূল। যদি খোদাপ্রেমের স্বাদ পেতাম এক রাত কেন হাজার রাত খোদাপ্রেমের সুধা পান করে জেগে কাটাতাম। কবির ভাষায়- ‘উলফত মে বরাবর হায় ওফা হো কেহ জফা হু/হার চিজ মে লজ্জত হায় আগার দিল মে মজা হু’ (প্রেমের প্রশ্নে সবই সমান নন্দিত বা নিন্দিত/সকল কিছুই মজা লাগে ভালো থাকে যদি চিত্ত)। 

যে শিকারি মৃগনাভির খোঁজে বনে যায় তাকে রাত জেগে কাটাতে হয় গাছের ফাঁকে, কখন আসবে মৃগয়া কচি পাতার লোভে। তেমনি যারা আল্লাহর রহমত পেতে চায় তার কাছে শুধু শবেকদর কেন কোনো রাত্রি জাগরণ কোনো ব্যাপারই নয়। আল্লাহ আমাদের সহিহ বুঝ দিন। আমিন।

x