আদিবাসী কোটা বহালের দাবীতে রাজশাহীতে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন অনুষ্ঠিত

0 604

বার্তা প্রেরক : আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ১৬ আগষ্ট ২০১৮ সকাল ১০.৩০ টায় ”আদিবাসী কোটা বহাল রাখতে হবে এবং কোটা পর্যালোচনা কমিটি কর্তৃক আদিবাসী কোটা বাতিলের সুপারিশের প্রতিবাদে” রাজশাহী সাহেববাজার জিরো পয়েন্টে মানববন্ধন কর্র্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিূমল চন্দ্র রাজোয়াড়, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক উজ্জল মাহাতো, রাজশাহী কলেজ কমিটির সভাপতি সাবিত্রী হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক দিলীপ পাহান, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক পলাশ পাহান প্রমূখ।
সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বিশিষ্ট লেখক ও সাংবাদিক প্রশান্ত কুমার সাহা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাহাজাহান আলী বরজাহান, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায়, জনউদ্যোগ রাজশাহীর ফেলো জুলফিকার আহমেদ গোলাপ, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি রঘুনাথ রবিদাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাজশাহী জেলার সভাপতি সোহরাব হোসেন, নবজাগরন ছাত্র সমাজের উপদেষ্টা তামিম সিরাজী, সাঁওতালী ভাষা ও সংস্কৃৃতি উন্নয়ন কমিটির আহবায়ক সুবাস মুর্মু প্রমূখ।

মানববন্ধনে বক্তারা, কোটা পর্যালোচনা কমিটির পক্ষে মন্ত্রিপরিষদ সচিবের আদিবাসীদের জন্য কোটা বাতিলের সুপারিশ ও বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি কোন তথ্য বা প্রতিবেদনের ভিত্তিতে আদিবাসীরা এগিয়ে গেছে বলে কোটা বাতিলের বক্তব্য দিলেন তার কোন বাস্তব ভিত্তি নেই। অতি শিঘ্রই সচিবের এই বক্তব্য প্রত্যাহারের দাবী জানান। আদিবাসীদের সংরক্ষিত কোটার সঠিক বাস্তবায়ন না থাকারও প্রতিবাদ এবং সঠিক ও পূর্ণ বাস্তবায়নের দাবী করেন বক্তারা। এছাড়াও আদিবাসীদের এগিয়ে নিতে শিক্ষা নিশ্চিত এবং কর্মসংস্থানের জোর দাবী জানানো হয়। বক্তারা বলেন, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান,কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পিছিয়ে পড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা চালু রয়েছে। মানববন্ধনে আদিবাসীদের শিক্ষার মান উন্নয়ন করে শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে আদিবাসীদের সংরক্ষিত কোটা বহাল রাখার দাবী জানান বক্তারা। আদিবাসীদের কোটা বহালের দাবীতে আগামী ৮ সেপ্টেম্বর আদিবাসী ছাত্র পরিষদের উদ্যোগে সমতলে প্রতিটি জেলায় আদিবাসী ছাত্র সামবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

Leave A Reply

Your email address will not be published.

x