আফগানিস্তানে গুলি করে সাংবাদিককে হত্যা

0 60

আফগানিস্তানের ঘোর প্রদেশে বন্দুকধারীরা গুলি করে এক সাংবাদিককে হত্যা করেছে। গত দুই মাসে সন্ত্রাসীদের হামলায় এ নিয়ে দেশটিতে পাঁচজন গণমাধ্যমকর্মী প্রাণ হারালেন। আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা শনিবার (২ জানুয়ারি) সাংবাদিক নিহত হওয়ার এ তথ্য জানান।

ঘোর প্রদেশের রাজধানী ফিরোজ কোহের কাছে গত শুক্রবার অজ্ঞাত কয়েকজন বন্দুকধারী বিসমিল্লাহ আদেল আইমাক (২৮) নামের ওই সাংবাদিকের ওপর হামলা চালায়। তিনি সাদা-ই-ঘোর (ভয়েস অব ঘোর বা ঘোরের কণ্ঠ) নামের এক রেডিও চ্যানেলের প্রধান সম্পাদক ছিলেন। তবে কোনো গোষ্ঠী এখনও এ হামলার দায় স্বীকার করেনি।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতাকে সমর্থনদান ও এগিয়ে নিতে তার সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

এ হামলার জন্য তালেবানকে দায়ী করে এক টুইটে তিনি লিখেছেন, ‘তালেবান ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠী এ রকম হামলা চালিয়ে সাংবাদিক ও গণমাধ্যমের কণ্ঠ রোধ করতে পারবে না।’

আফগানিস্তানে অনেক দিন ধরেই সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা চলছে। এরপরও সাম্প্রতিক মাসগুলোয় দেশটিতে সহিংসতা বেড়েছে। এর শিকারে পরিণত হচ্ছেন সাংবাদিক, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও মানবাধিকারকর্মীরা। যদিও গত ডিসেম্বরে তালেবানরা বলেছে, গণমাধ্যমকর্মীদের ওপর হামলার সঙ্গে তারা জড়িত নয়। খবর রয়টার্স।

Leave A Reply

Your email address will not be published.