আফগান প্রেসিডেন্টের মিছিলে বিস্ফোরণ, নিহত অন্তত ২৪

0 78

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনী মিছিলে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা বহু। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ পারওয়ানের চারিকার এলাকায় এই ঘটনা ঘটে।

আশরাফ ঘানির নির্বাচনী মুখপাত্র হামেদ আজিজর বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় আশরাফ গানির কোনও ক্ষতি হয়নি। তিনি নিরাপদে আছেন। এদিকে এখন পর্যন্ত কোন গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

আগামী ২৮ সেপ্টেম্বর দেশটিতে প্রেসিডেন্সিয়াল নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে সহিংসতা আরও বৃদ্ধির আশঙ্কা আগেই করেছিল বিশ্লেষকরা। কারণ, তালেবান যোদ্ধাদের সাথে যুক্তরাষ্ট্রে যে শান্তি আলোচনা হওয়া কথা ছিল তা ভেস্তে গেছে।

যদিও রাশিয়ার প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি জামির কাবুলভ আমন্ত্রণে মস্কোতে তালেবান প্রতিনিধিদলের সঙ্গে রাশিয়ান কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এক সপ্তাহ আগেও আশা করা হয়েছিলো যে, যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তিতে পৌঁছাবে। এতে তালেবানদের পক্ষে নিরাপত্তার নিশ্চয়তা এবং মার্কিন সৈন্য প্রত্যাহারের প্রস্তাব ছিলো। কিন্তু হঠাৎ করেই গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প তালেবানের সঙ্গে তার আলোচনা বাতিল করেন এবং তালেবানের সঙ্গে আলোচনার ‘মৃত্যু’ ঘটেছে বলে ঘোষণা দেন।

Leave A Reply

Your email address will not be published.

x