আমলকী কেন খাওয়া জরুরি?

0 244

আমলকী ঔষধি গুণে ভরপুর একটি ফল। আয়ুর্বেদ চিকিৎসায় এই ফলের নানাবিধ ব্যবহার দেখা যায়। চুলের বৃদ্ধি, রুক্ষতা কমানো, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, পেটের সমস্যা দূর করতে, শরীরে সতেজ ভাব ফিরিয়ে আনতে আমলকীর জুড়ি নেই। কেননা আমলকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগ প্রতিরোধী ক্ষমতার পাশাপাশি শরীরের নানা রোগ নিয়ন্ত্রণেও ভালো কাজ করে। চলুন জেনে নেওয়া যাক আমলকীর কয়েকটি গুণ:

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

৥ রক্ত সরবরাহ ঠিক রাখে: আমলকি রক্ত সঞ্চালনকে সঠিক রাখতে সাহায্য করে। বুদ্ধির বিকাশ, স্মৃতি বৃদ্ধি, অ্যালঝাইমার্স রোধেও এটি উপকারী। এছাড়া হার্টের নানা সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

৥ ওজন কমাতে সহায়তা করে: বাড়তি ওজন কমাতেও এর জুরি মেলা ভার। ওজন কমাতে চাইলে সকালে খালি পেটে এক গ্লাস আমলকির জুস খান। নিয়মিত টানা একমাস এই জুস পান করলে ওজন কমতে শুরু করবে। পার্থক্যটা আপনি নিজেই বুঝবেন। আমলকি হজমে সাহায্য করে বলে শরীরের ফ্যাট দ্রুত বার্ন হয়। এর মধ্যে থাকা তন্তু দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে।

৥ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: আমলকিতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। টক্সিন বার করে শরীরে মেকানিজম ভাল রাখে।

৥ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: ডায়াবেটিসের রোগীদের জন্য আমলকির জুস খুব ভাল কাজ করে। হঠাৎ করে সুগার কমে যাওয়া প্রতিরোধ করে। এনার্জি লেভেল ভাল রাখে। সপ্তাহে অন্তত দুইদিন এই জুস খান। ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

Leave A Reply

Your email address will not be published.

x