ইউজিসির নির্দেশ উপেক্ষা নিয়োগ বাতিলসহ ৯ দাবিতে ভিসিকে রাবি শিক্ষকদের চিঠি

0 199

রাবি প্রতিনিধি: ইউজিসির তদন্তে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) দুর্নীতি প্রমাণিত হওয়ায় সকল নিয়োগ কার্যক্রম বন্ধের নির্দেশ দিলেও নির্দেশনা উপেক্ষা করে দেওয়া নিয়োগ বাতিলসহ ৯ দফা দাবি জানিয়েছেন প্রগতিশীল শিক্ষক সমাজ। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানকে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে বলে প্রগতিশীল শিক্ষক সমাজের আহবায়ক অধ্যাপক ড. হাবিবুর রহমান নিশ্চিত করেছেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

দাবিগুলোর মধ্যে রয়েছে, নিয়োগ বন্ধ সংক্রান্ত নির্দেশনা উপেক্ষা করে গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত ৫০৩তম সিন্ডিকেট সভায় হওয়া নিয়োগ, ফলিত গণিত বিভাগে নিয়মবহির্ভূতভাবে একজন শিক্ষককে দেওয়া অ্যাডহক নিয়োগ বাতিল করা। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি নিয়োগ নীতিমালা প্রস্তুত, মন্ত্রণালয়ের নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত সবধরণের নিয়োগ কার্যক্রম বন্ধ রাখা।

 

একই সাথে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে রেজিস্ট্রারকে অপসারণ না করে তার পদত্যাগপত্র গ্র্রহণের সিদ্ধান্ত বাতিল করে নির্দেশনার আলোকে পূর্ববর্তী রেজিস্ট্রারকে অপসারণের ব্যবস্থা করা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে তদন্ত কমিটির তদন্ত কার্যক্রম দ্রুত নিষ্পত্তি করার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজকে উপেক্ষা করা হয়েছে দাবি করে কারণ ব্যাখ্যা করার দাবি জানান শিক্ষকরা।

প্রসঙ্গত, বিশ^বিদ্যালয়ের দুর্নীতি নিয়ে দুর্নীতিবিরোধী শিক্ষকদের অভিযোগের প্রেক্ষিতে ইউজিসির তদন্তে ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান, প্রোভিসি অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারীর ২৫টি অনিয়ম প্রমাণিত হয়।

 

এর প্রেক্ষিতে গত ১০ ও ১৩ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় জড়িত কতিপয় শিক্ষক ও কর্মকর্তাকে তলব এবং বিশ্ববিদ্যালয়ের সকল নিয়োগ বন্ধসহ ১২টি নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে সেসব নির্দেশনা উপেক্ষা করে নিয়োগ স্থায়ী করা ও নতুন নিয়োগ দেওয়ার অভিযোগ প্রশাসনের বিরুদ্ধে।

 

Leave A Reply

Your email address will not be published.

x