ইরাকে আবারও সরকার বিরোধী বিক্ষোভ, নিহত ৪০

0 10

আন্তর্জাতিক ডেস্ক:  ইরাকে নতুন করে আবারও ছড়িয়ে পড়েছে সরকার বিরোধী বিক্ষোভ। এতে কমপক্ষে  ৪০ জন নিহত হয়েছে।  গত কয়েক সপ্তাহ ধরে ইরাকে চলা বিক্ষোভ গতকাল সহিংস রুপ নিলে নিহতের ঘটনা ঘটে।

ইরাকের রাজধানী বাগদাদে নিরাপত্তা বাহিনীর ছোড়া টিয়ার গ্যাসের ক্যানিস্টারের আঘাতে দুজনের মৃত্যু হয়েছে। খবরে বলা হয়েছে, ভিকটিমদের প্রায় অর্ধেকই মিলিশিয়া গ্রুপ ও আসরকারি অফিসে ঢোকার চেষ্টাকালে নিহত হয়।ব্রেকিংনিউজ

আরও বেশি চাকরি সৃষ্টি, সরকারি সেবা উন্নতকরণ ও দুর্নীতির অবসান চেয়ে দেশটির মানুষজন বিক্ষোভ করছে।
নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশজুড়ে অনুষ্ঠিত হওয়া ওই বিক্ষোভে আরও প্রায় দুই হাজার মানুষ আহত হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে এ ধরনের আরেকটি বিক্ষোভ নির্মমভাবে দমন করে নিরাপত্তা বাহিনী। সহিংস ওই বিক্ষোভে প্রায় ১৫০ জন নিহত হয়।পরে সরকারি এক প্রতিবেদনে অবশ্য স্বীকার করে নেয়া হয় যে, বিক্ষোভ দমনে অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে কর্তৃপক্ষ।

এদিকে গতকালের ওই বিক্ষোভের আগে ইরাকের শীর্ষস্থানীয় ধর্মীয় নেতারা এবং জাতিসংঘ প্রতিবাদকারীদের সংযত থাকার আহ্বান জানায়।

এর আগে ইরাকের প্রধানমন্ত্রী আব্দুল মাহদি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন যে, বিক্ষোভ করার অধিকার রয়েছে; তবে সহিংসতা সহ্য করা হবে না। এ সময় তিনি মন্ত্রিসভায় রদবদলসহ বেশ কিছু সংস্কার প্রস্তাব দেন, যদিও বিক্ষোভকরীরা এতে সন্তুষ্ট হয়নি।

Leave A Reply

Your email address will not be published.