ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না; ট্রাম্পকে জারিফ

0 15
আন্তর্জাতিক ডেস্ক : ইরানের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হস্তক্ষেপ না করতে সতর্ক করে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

গত শনিবার রাতে ট্রাম্প হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংকালে ইরানি জনগণের বিরুদ্ধে তার সরকারের অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিষয়টি চেপে গিয়ে দাবি করেন, ‘ওয়াশিংটন করোনা ভাইরাস মোকাবিলায় তেহরানকে সহযোগিতা করতে চায়।’

যখন যাক্তরাষ্ট্র নিজেই করোনা ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে এবং প্রতিনিয়িত দেশটিতে হাজারো মানুষ মৃত্যুর মিছিলে সামিল হচ্ছে এমনই সংকট মুহূর্তে ট্রাম্প দাবি বলেন, তেহরান চাইলে তিনি ইরানে কয়েক হাজার ভেন্টিলেটর পাঠাবেন।

এছাড়া ইরানের সঙ্গে নতুন করে একটি চুক্তি করতে চান বলে দাবি করেন ট্রাম্প। বলেন, ‘আমার মনে হয় (যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী) জন কেরি তাদেরকে আগামী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে বলছেন যাতে আমি যদি পরাজিত হই তাহলে তারা নয়া চুক্তির বিষয়ে আলোচনায় বসতে পারেন।’ব্রেকিংনিউজ

ট্রাম্পের এমন বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ নিজের অফিসিয়াল টুইটারে লিখেছেন, কোনো মার্কিন রাজনীতিবিদের সঙ্গে গোপনে কথা বলে না ইরান। তিনি সরাসরি ট্রাম্পকে উদ্দেশ করে বলেন, আপনাকে আর কিছু করতে হবে না। আপনি শুধু ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকুন।

ট্রাম্পের ভেন্টিলেটর পাঠানোর প্রস্তাবের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশে বর্তমানে এত বেশি ভেন্টিলেটর তৈরি হচ্ছে যে, অচিরেই ভেন্টিলেটর রফতানি করা শুরু করবে তেহরান।

Leave A Reply

Your email address will not be published.