ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কানাডার সন্ত্রাসী তালিকায়

0 ১১৬
ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কোর বা বিপ্লবী গার্ড বাহিনী। ছবি : এএফপি

ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কোর বা বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভূক্ত করেছে কানাডা। পাশাপাশি দেশটি তার নাগরিকদের ইরান ত্যাগের আহ্বান জানিয়েছে। খবর আলজাজিরার।

কানাডা সরকার গতকাল বুধবার (১৯ জুন) এক ঘোষণায় জানায়, সন্ত্রাসীদের অর্থায়ন রোধে এই ‍উদ্যোগ অটোয়ার জন্য খুবই সহায়ক হবে।

এ বিষয়ে এক বিবৃতিতে কানাডা সরকার জানায়, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে হিজবুল্লাহ ও হামাসের মতো সংগঠনগুলোর ন্যায় সন্ত্রাসী তালিকাভূক্ত করার জন্য কানাডা তার সবরকম উপকরণ ব্যবহার করবে।

অন্যদিকে, সংবাদ সংস্থা ফার্স জানিয়েছে, ইরান আজ বৃহস্পতিবার কানাডার এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেছে, এটি অপরিণামদর্শী ও অপ্রচলিত রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত পদক্ষেপ।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, কানাডার এই পদক্ষেপ বিপ্লবী গার্ড বাহিনীর বৈধতার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না এবং তেহরান এই তালিকার ব্যাপারে নিজেদের পক্ষে সাড়া দেওয়ার অধিকার রাখে।

কানাডার বিরোধী রক্ষণশীল দল উদারপন্থি দলের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে আইআরজিসিকে কালো তালিকাভূক্ত করার জন্য দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছিল।

গতকাল বুধবার কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ডমিনিক লেব্ল্যাঙ্ক জানান, এই সিদ্ধান্তের পেছনে রয়েছে ইরানের মানবাধিকার পরিস্থিতি। এক বিবৃতিতে তিনি বলেন, ইরানের শাসকগোষ্ঠী দেশটির ভেতর ও বাইরে মানবাধিকার পরিস্থিতিকে পুরোপুরি উপেক্ষা করেছে। পাশাপাশি আন্তর্জাতিক আইনসম্মত ব্যবস্থাকে অস্থিতিশীল করতেও তারা তৎপর।

ডমিনিক লেব্ল্যাঙ্ক আরও বলেন, আইআরজিসি-কে তালিকাভুক্ত করার মাধ্যমে সরকার এই বিষয়টি নিশ্চিত করতে চায় যে, ইরানের বেআইনি ও সন্ত্রাসকে সমর্থনমূলক কর্মকাণ্ডের কোনো ক্ষমা নেই।

অন্যদিকে, কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি ‘নির্বিচার আটক’ এড়াতে তার দেশের নাগরিকদের ইরান ভ্রমণ এড়িয়ে চলার অনুরোধ জানিয়েছেন। তিনি সে দেশে থাকা কানাডার নাগরিকদের ফিরে আসারও অনুরোধ জানান।

Leave A Reply

Your email address will not be published.