ইরান বিরোধী সিদ্ধান্তে সমর্থন নেই ইরাকের

0 50

ইরানের বিরোধী কোনো সিদ্ধান্তকে সমর্থন করবে না বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত নাসির আব্দুল মোহসেন আব্দুল্লাহ। সম্প্রতি যুক্তরাষ্ট্র ইরান বিরোধী নিষেধাজ্ঞা কার্যকর পর্যবেক্ষণে জাতিসংঘে বিশেষজ্ঞ টিম প্রতিষ্ঠার প্রচেষ্টা চালায়। যুক্তরাষ্ট্রের ওই প্রচেষ্টার প্রতিবাদে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেওয়া সাক্ষাৎকারে রাষ্ট্রদূত বলেন, জাতিসংঘে যে প্রস্তাব তোলা হয়েছে ইরাক মৌলিকভাবেই তার বিরোধী।

জাতিসংঘে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকরের বিষয়টি পর্যবেক্ষণের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু মার্কিন ওই প্রচেষ্টার পক্ষে প্রয়োজনীয় সমর্থন যোগাতে পারে নি ওয়াশিংটন। এ ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ হয়েছে ট্রাম্প প্রশাসন।

এর আগেও জাতিসংঘে কয়েক দফায় ইরানের বিরুদ্ধে নতুন অস্ত্র নিষেধাজ্ঞা দেওয়ার চেষ্টা করে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে ইরান বিষয়ে ট্রাম্পের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। এবার হোয়াইট হাউজ ছাড়ার আগ মুহূর্তেও খারাপ খবর শুনলেন।

এদিকে গত বৃহস্পতিবার জাতিসংঘের বার্ষিক বাজেটের বিরুদ্ধেও ভোট দেয় ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ওই ভোটাভুটিতে আমেরিকা একমাত্র ইসরায়েলকেই পাশে পায়। যেখানে বিশ্বের ১৬৮টি দেশ ৩২৩ কোটি ১০ লাখ ডলারের এ বাজেটের পক্ষে ভোট দেয়। ঐতিহ্যগতভাবে জাতিসংঘের বার্ষিক বাজেট সর্বসম্মতিক্রমে পাস হয়ে আসছে।

Leave A Reply

Your email address will not be published.