ইসরাইলকে গোলান মালভূমি ছাড়ার আহ্বান কাতারের

0 175

আন্তর্জাতিক ডেস্ক: দখলকৃত গোলান মালভূমি দখলদার ইহুদিবাদী ইসরাইলকে ছেড়ে দেওয়ার অহ্বান জানিয়েছে কাতার। গোলন মালভূমি ‘ইসরাইলের সম্পত্তি’ বলে মার্কিন স্বীকৃতির পরেই এমন আহ্বান জানিয়েছে কাতার।

সোমবার (২৬ মার্চ) এক বিবৃতিতে এ আহ্বান জানায় কাতার।

কাতারের ওই বিবৃতিতে মার্কিন স্বীকৃতির নিন্দা জানিয়ে বলা হয়েছে, ইসরাইল আরব যুদ্ধের সময় গোলান মালভূমিকে দখল করেছে। এটি একটি আরব ভূখণ্ড। আন্তর্জাতিক আইন মেনে ইসরাইলকে ওই ভূখণ্ড থেকে সরে যেতে হবে। এর আগেও ইরান, তুরস্কসহ বেশ কয়েকটি দেশ ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। কানাডা বলেছে, তারা গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেবে না।

সোমবার ওয়াশিংটনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উপস্থিতিতে গোলান মালভূমি ইসরাইলের ভূখণ্ড এ ঘোষণাপত্রে সই করেন ট্রাম্প। এর মাধ্যমে ট্রাম্প গোটা বিশ্বকে উপেক্ষা করে দখলকৃত ওই ভূখণ্ডের ওপর ইসরাইলের দখলদারিত্বকে স্বীকৃতি দিলেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরবদের সঙ্গে ছয় দিনের যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। সেই সময় ইহুদিবাদী বাহিনী ফিলিস্তিনের পশ্চিমতীর ও গাজা উপত্যকারও নিয়ন্ত্রণ নেয়।

পরে ১৯৮১ সালে গোলান মালভূমিকে আনুষ্ঠানিকভাবে নিজ ভূখণ্ড বলে ঘোষণা দেয়। কিন্তু আন্তর্জাতিক মহল কখনই ইসরাইলের এই দাবির স্বীকৃতি দেয়নি।

সর্বশেষ ২০১৮ সালের ১৬ নভেম্বর শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে গোলান মালভূমির মালিকানা সংক্রান্ত এক ভোটাভুটি হয়। সেখানে উপস্থিত ১৫৩ দেশের মধ্যে ১৫১ দেশ এ ভূখণ্ডের মালিকানা সিরিয়ার বলে স্বীকৃতি দেয়। শুধু যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইল প্রস্তাবটির বিপক্ষে অবস্থান নেয়।সূত্র: ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.