ইসরায়েলি পর্যটন মন্ত্রীর পদত্যাগ

0 36

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উপর আস্থার অভাব দেখিয়ে সরকার থেকে পদত্যাগ করেছেন পর্যটন মন্ত্রী আসাফ জামির। একইসঙ্গে নেতানিয়াহুর বিরুদ্ধে চলমান বিক্ষোভ-সমাবেশ দমন করার জন্য বিতর্কিত একটি আইন প্রণয়নের প্রতিবাদও জানান তিনি।

শুক্রবার আসাফ জামির ইসরায়েলের জোট সরকার থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে দীর্ঘ ফেসবুক পোস্টে বলেন, “যে সরকারের নেতার প্রতি তার বিন্দুমাত্র আস্থা নেই সেই সরকারের মন্ত্রী হিসেবে তিনি আর কোনওভাবেই দায়িত্ব পালন করতে আগ্রহী নন।”

আসাফ জামির বলেন, মন্ত্রিসভা বড় ধরনের বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ করার লক্ষ্য নিয়ে আইনের খসড়া প্রণয়ন করছে এবং মঙ্গলবার তা অনুমোদন দেওয়া হবে। এ আইনের ফলে ইসরায়েলিরা বড় সমাবেশ করতে পারবে না। বিষয়টি নিয়ে তিনি ধৈর্যের চরমসীমায় পৌঁছেছেন বলে মন্তব্য করেন।

ইসরায়েলের মন্ত্রিসভায় নেতানিয়াহুর লিকুদ পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তবে বেনি গান্তজের নেতৃত্বাধীন ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির এ মন্ত্রী পদত্যাগ করায় ইসরাইলের দুর্বল জোট সরকার আবারও ঝুঁকির মুখে পড়ল।

এরইমধ্যে গত ১৮ সেপ্টেম্বর থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিহত করার নামে ইসরায়েলে বড় ধরনের সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। নতুন আইনে ইজরায়েলিরা তাদের বাড়ি থেকে এক কিলোমিটারের মধ্যে কোনও সমাবেশ করতে পারবে না।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে দীর্ঘদিন ধরে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ সমাবেশ হয়ে আসছে। যা দিনদিন আরও ব্যাপকতা লাভ করছে।

Leave A Reply

Your email address will not be published.