উত্তেজনা কমাতে চুক্তি, আশাবাদী চীন-যুক্তরাষ্ট্র

0 112

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি থেকে শুরু করে মেধাস্বত্ব চুরি, হংকং-তাইওয়ান থেকে দক্ষিণ চীন সাগরে আধিপত্য—এ রকম বিভিন্ন ইস্যুতে চীনকে ক্রমাগত দুষে আসছে যুক্তরাষ্ট্র। এতে চলতি বছরের জানুয়ারিতে প্রাথমিক পর্যায়ের বাণিজ্যিক চুক্তি নিয়ে আলোচনায় অগ্রগতি থমকে দাঁড়িয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

তবে সোমবার দুই দেশের মধ্যে ঐতিহাসিক অর্থনৈতিক ও বাণিজ্য চুক্তি নিয়ে ফোনালাপ হয়েছে উভয় পক্ষের শীর্ষ প্রতিনিধিদের। যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির কার্যালয় (ইউএসটিআর) এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে ইউএসটিআর জানায়, পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে চীনের উপপ্রধানমন্ত্রী লিয়ু হির সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার ও অর্থমন্ত্রী স্টিভেন মানিউচিন।

এতে মনে করা হচ্ছে, বেইজিংয়ের প্রতি সুর কিছুটা নরম করেছে ওয়াশিংটন। দুই পক্ষের মধ্যে আলোচনার বিষয়টি স্বীকার করেছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়। তবে সোমবারের আলোচনা নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি হোয়াইট হাউজ। জানুয়ারিতে স্বাক্ষরিত এই চুক্তি অনুযায়ী আগামী দুই বছরে যুক্তরাষ্ট্র থেকে অতিরিক্ত ২০ কোটি ডলারের পণ্য কিনবে চীন।

যদিও পৃথিবীজুড়ে মহামারি ছড়িয়ে দেয়ার জন্য চীনের বিরুদ্ধে অভিযোগ তুলেছে আমেরিকা। একই সঙ্গে চীন আমেরিকার মাটিতে গুপ্তচর পাঠিয়ে কভিড-১৯ ভ্যাকসিনের গোপন নথি হাতিয়ে নেয়ার চেষ্টা করছে।

এছাড়া লাদাখ সীমান্তে সংঘাত থেকে চীনা অ্যাপ নিষিদ্ধ করার বিষয়ে ভারতকে সমর্থন জানিয়ে নিজের দেশেও তা করার সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। টিকটকের পেরেন্ট কোম্পানির সঙ্গে সম্পর্কচ্ছেদ নিয়েও উঠেছে নানা অভিযোগ, তবে সে বিষয়ে চ্যালেঞ্জ ছুড়েছে টিকটক।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও ট্রাম্পের নির্দেশে তা পিছিয়ে যায়। প্রতি ছয় মাস অন্তর এই বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনা করা হয়।

গত ১৫ আগস্ট উভয় পক্ষের মধ্যে নির্ধারিত আলোচনা হওয়ার কথা ছিল। তবে চীনের সঙ্গে আলোচনা বন্ধ ঘোষণা করে ট্রাম্প বলেন, আমি এখন তাদের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছতে চাই না।

দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত নিয়ে সার্থক আলোচনা হয়েছে বলেই চীন জানিয়েছে। সব মিলিয়ে চীন-আমেরিকা চুক্তি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেই মনে করছে কূটনৈতিক মহল।

ইউএসটিআর তাদের বিবৃতিতে জানায়, উভয় পক্ষের আলোচনায় অগ্রগতি দেখা যাচ্ছে এবং চুক্তির সফলতার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অঙ্গীকার ব্যক্ত করেছে।- ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x