উপনির্বাচন: নৌকায় সমর্থন দেবে ১৪ দল, তবে..

৫টি আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে সমর্থন দেবে ১৪ দলীয় জোটের শরিকরা। তবে ১৪ দলীয় জোটের দুই শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ও গণতন্ত্রী পার্টি ঢাকা-৫ আসনে নৌকার সমর্থন নিয়ে প্রতিদ্বন্ধিতা করতে চাচ্ছে। ১৪ দলীয় জোটের নেতাদের সঙ্গে কথা এমনটাই জানা গেছে। জোটের অধিকাংশ দলই জোট নেতৃত্বদানকারী আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে জয়ী করার জন্য কাজ করবে।

খোঁজ নিয়ে জানা গেছে, জাতীয় সমাজতান্ত্রিক (জাসদ) ঢাকা-৫ আসন উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ইতোমধ্যে ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুর কাছে চিঠি দিয়েছেন। তবে গণতন্ত্রী পার্টি জোটের সমর্থন না পেলেও এককভাবে ঢাকা-৫ আসনে নির্বাচন করতে চাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন ব্রেকিংনিউজকে বলেন, ৫ টি আসনের উপনির্বাচনে চারটিতেই নৌকার মনোনীত প্রার্থীকে সমর্থন দিবে তার দল। শুধু ঢাকা-৫ আসনে দলের ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক মিনাজ উদ্দিন আহমেদের নির্বাচনের কথা ভাবচ্ছে তারা।

জাসদও একই আসন থেকে উপনির্বাচনে অংশগ্রহণ করতে চাচ্ছে এ বিষয়ে দৃষ্টিতে আকর্ষণ করলে জোটের এই নেতা বলেন, জাসদকে নৌকা দেয়া হলেও তো জোট শরিককেই দেয়া হলো। জোটের বাহিরেও স্বতন্ত্রভাবে নির্বাচন করার সুযোগ রয়েছে।

উপনির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন জানান, প্রার্থীর বিষয়ে ওয়ার্কার্স পার্টির কোনো দাবি নেই। তারা আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকেই সমর্থন দেবেন।

একই কথা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক (বাংলাদেশ জাসদ) নাজমুল হক প্রধান। তিনি বলেন, উপনির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি। তবে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীকেই তারা সমর্থন দিবে।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) আহ্বায়ক রেজাউর রশীদ খানও জানিয়েছেন ১৪ দলীয় জোটের সিদ্ধান্তই চূড়ান্ত। আমাদের কোনো দাবি-দাওয়া নেই। নৌকার প্রার্থীকেই আমরা সমর্থন দিব।

একই বক্তব্য দেন সামবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়াও। তিনি জানান, আওয়ামী লীগের প্রার্থীর প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। আমাদের নেতাকর্মীরা স্বতঃস্ফূর্তভাবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে বিজয়ী করার জন্য কাজ করবেন।

এ বিষয়ে জানতে চাইলে ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু আমাদের সময়কে বলেন, ‘চৌদ্দ দল আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে সমর্থন দেবে।

পাঁচ আসনের মধ্যে পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৬ সেপ্টেম্বর এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের উপ-নির্বাচনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পাবনা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নুরুজ্জামান বিশ্বাসের হাতে নৌকা।

বাকি চার আসনের মধ্যে ঢাকা-৫ ও নওগাঁ-৬ সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ অক্টোবর। তবে এখনো এই দুই আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি। আর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের তারিখ পরে জানানো হবে।

প্রিন্ট করুন

বিভাগ: জাতীয়