এবার করোনা টেস্টে ফি কমালো সরকার

0 97

দেশে নভেল করোনা ভাইরাস মহামারির প্রাদুর্ভাব বেড়েই চলেছে। কিছুতেই থামছে না আক্রান্ত ও মৃত্যুর এই সংখ্যা। প্রতিদিনই সমান তালে আক্রান্ত হচ্ছে মানুষ, মৃত্যুও লাগামহীন। এ পরিস্থিতিতে সম্প্রতি কিছু হাসপাতালে করোনা পরীক্ষার রিপোর্ট জালিয়াতির ঘটনাকে কেন্দ্র করে জনমানসে করোনা পরীক্ষায় এক ধরনের অনীহা দেখা দিয়েছে। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষার পরিমাণ অপ্রতুল হওয়ার কারণেই প্রতিদিনের আক্রান্তের সঠিক সংখ্যাটা জানা যাচ্ছে না। স্বাস্থ্য অধিদফতর নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে দেশের করোনা পরিস্থিতিতে আক্রান্ত ও মৃত্যু নিয়ে সবশেষ যে আপটেড জানাচ্ছে, সচেতন মহল মনে করছে- আক্রান্তের সংখ্যা হয়তো তারচেয়েও বেশি। আরও বেশি লোক হয়তো কোভিড-১৯ আকান্ত হয়ে মারা যাচ্ছেন।

তবে এবার করোনার নমুনা পরীক্ষায় সর্বস্তরের মানুষকে উদ্বুদ্ধ করতে পরীক্ষার ফি কমিয়েছে সরকার। এখন থেকে হাসপাতালে গিয়ে করোনা টেস্ট করালে ১০০ টাকা ফি দিতে হবে। আর বাসায় গিয়ে কারও নমুনা সংগ্রহ করা হলে সেক্ষেত্রে ফি দিতে হবে ৩০০ টাকা।

বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে এ-সংক্রান্ত সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর প্রথম দিকে সরকারিভাবে বিনা ফিতে করোনা পরীক্ষা করা হতো। তবে ২৯ জুন করোনা পরীক্ষায় ফি আরোপ করে প্রজ্ঞাপন জারি করে সরকারের স্বাস্থ্য সেবা বিভাগ।

ওই প্রজ্ঞাপন অনুযায়ী, তখন হাসপাতালে বা বুথে গিয়ে নমুনা পরীক্ষা করালে ২০০ টাকা ফি দিতে হতো। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করার ক্ষেত্রে ফি দিতে হতো ৫০০ টাকা।

এদিকে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের এক প্রেস বিজ্ঞতিতে বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায়ও দেশে নতুন করে ৩ হাজার ২০০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হন। দেশে এখন মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৮২ হাজার ৩৪৪ জন। একই সময়ে মৃত্যু হয় ৪৬ জনের। দেশে এখন কোভিড আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৭৪০ জন।

Leave A Reply

Your email address will not be published.

x