এমন ভাগ্য কম ক্রিকেটারেরই হয়

0 113
                                                                                    স্ত্রী-সন্তানদের সঙ্গে অশ্বিন

কী দুর্দান্ত একটা সিরিজই না কাটলো ভারতীয় স্পিন অলরাউন্ডার রবিচন্দ্র অশ্বিনের। সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে ৪ ম্যাচ টেস্ট সিরিজে বল হাতে সর্বোচ্চ ৩২ উইকেট নেয়ার পাশাপাশি ব্যাট হাতে এক সেঞ্চুরিসহ করেছেন ১৮৯ রান। বল হাতে ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনবার। সব মিলিয়ে ভারত-ইংল্যান্ড সিরিজের সেরা ক্রিকেটারের ঘরে তাই অশ্বিনের নামটিই লেখা হলো।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই সিরিজ সেরার পুরস্কার জেতার মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে এলিট লিস্টে থাকা ওয়াসিম আকরাম ও শিবনারায়ণ চন্দরপলকে টপকে যান অশ্বিন। সেইসঙ্গে ইমরান খান, রিচার্ড হ্যাডলি ও শেন ওয়ার্নের মতো কিংবদন্তিদের পাশে নিয়ে যান নিজের নাম।

সাদা পোশাকে এ নিয়ে মোট আটবার সিরিজ সেরা হয়েছেন অশ্বিন। ওয়াসিম ও চন্দরপল যেখানে টেস্টে ম্যান অব দ্য সিরিজ হয়েছেন সাতবার করে।

তবে ইমরান খান, রিচার্ড হ্যাডলি ও শেন ওয়ার্ন টেস্টে আটবার বলে সিরিজ সেরা হয়েছেন। টেস্টে সবচেয়ে বেশি এগারোবার সিরিজ সেরা হওয়ার রেকর্ডটি এখনও লঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরনর দখলে। নয়বার সিরিজ সেরা হয়ে দ্বিতীয় স্থানে আছেন সাবেক প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস। অশ্বিনরা যৌথভাবে আছেন তৃতীয় স্থানে।

ক্যারিয়ারে ৩০টি টেস্ট সিরিজ খেলে এমন কীর্তি গড়েছেন অশ্বিন। যেখানে মুরালি ও ক্যালিস খেলেছেন ৬১টি করে টেস্ট সিরিজ। ইমরান খান খেলেছেন ২৮ সিরিজ। তবে ইমরানের থেকে কম ম্যাচ খেলে এমন রেকর্ড গড়েছেন অশ্বিন। ভারতীয় এই তারকা যেখানে ৭৮ টেস্ট খেলেছেন, সেখানে ইমরান খেলেছিলেন ৮৮ টেস্ট।

সাদা পোশাকে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশিবার ম্যান অব দ্য সিরিজ হয়েছেন অশ্বিন। টেস্টে বীরেন্দ্রর শেওয়াগ ও শচীন টেন্ডুলকর পাঁচবার করে সিরিজ সেরা হয়েছেন।

 

Leave A Reply

Your email address will not be published.

x