এমপিদের শপথের বৈধতা রিটের আদেশ আজ

0 349

আইন-আদালত ডেস্ক: দশম জাতীয় সংসদ না ভেঙে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি শেষ হয়েছে। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি আদেশ দেবেন হাইকোর্ট। শুনানিতে রিট আবেদনের পক্ষে দশম সংসদের মেয়াদ অবসানের আগেই নবনির্বাচিত সংসদ সদস্যদের (এমপি) শপথ গ্রহণে সংবিধান লঙ্ঘনের যুক্তি তুলে ধরা হয়েছে।

ওদিকে রাষ্ট্রপক্ষ যুক্তি দেখিয়ে বলেছে রিট আবেদনকারী সংক্ষুব্ধ পক্ষ নন। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে রিট আবেদনটি করা হয়নি বিধায় এটি চলতে পারে না। দুইপক্ষের শুনানি শেষে বুধবার (১৬ জানুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ আদেশের এ দিন রেখেছেন।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ রিট দায়ের করেন। গত ৮ জানুয়ারি সংবিধান অনুসারে দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের নেয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ দেয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে নোটিশটি পাঠান ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

ওই নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেয়ায় বর্তমানে দু’টি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থি। কিন্তু সেই নোটিশের কোনও জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি জাতীয় সংসদ ভবনে স্পিকার এমপিদের শপথ পাঠ করান। এরপর ৭ জানুয়ারি সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৪৭ সদস্য। সূত্র: ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x