‘ওমিক্রন’ থেকে বাঁচতে বিশ্বব্যাপী তোড়জোড়

16
দক্ষিণ আফ্রিকার মাত্র ২৪ শতাংশের মতো মানুষ করোনার পূর্ণডোজ টিকা পেয়েছেন। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট—ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলো থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ।

এরই মধ্যে দক্ষিণ আফ্রিকাসহ আশপাশের দেশগুলো থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

যুক্তরাষ্ট্র : আগামী সোমবার থেকে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক ও মালাওয়ি ছেড়ে আসা ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাজ্য : দক্ষিণ আফ্রিকা এব এর প্রতিবেশী দেশগুলো থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। এ নিয়ে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহালা আক্ষেপ করে বলেছেন, নতুন ভ্যারিয়্যান্টের খবরে কোনো রকম আলোচনা না করেই দ্রুত সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

অস্ট্রেলিয়া : আজ শনিবার অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এসওয়াতিনি, সিসিলি, মালাওয়ি ও মোজাম্বিক থেকে ফ্লাইট আগামী ১৪ দিনের জন্য বন্ধ থাকবে। অস্ট্রেলিয়ার নাগরিক নন—এমন যাঁরা গত দুই সপ্তাহের মধ্যে এসব দেশে অবস্থান করেছেন বা গিয়েছিলেন, তাঁরা অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না।

জাপান : আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলো থেকে জাপানে গেলে আজ শনিবার থেকে প্রত্যেককে ১০ দিন কোয়ারেন্টিন পালন করতে হবে এবং এ ১০ দিনে চার বার করোনার পরীক্ষা করাতে হবে।

ভারত : দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকং থেকে আসা লোকজনের করোনা পরীক্ষায় গুরুত্বারোপের নির্দেশ দিয়েছে ভারতের সরকার।

ইরান : দক্ষিণ আফ্রিকাসহ আশপাশের ছয়টি দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিচ্ছে ইরান। এসব দেশ থেকে আসা ইরানিদের দুবার করোনার পরীক্ষা করা হবে।

ব্রাজিল : আফ্রিকার ছয়টি দেশ থেকে কেউ ব্রাজিলে আসতে পারবে না বলে জানিয়েছে দেশটির সরকার।

কানাডা : গত ১৪ দিনের মধ্যে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এসওয়াতিনি ও মোজাম্বিকে থাকা বিদেশিরা কানাডায় প্রবেশ করতে পারবেন না।

থাইল্যান্ড : আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় আট দেশ থেকে থাইল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হচ্ছে।

এদিকে, বাংলাদেশও আফ্রিকার এসব দেশের সঙ্গে যোগাযোগ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বলে এরই মধ্যে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

নভেল করোনাভাইরাসের নতুন এ ভ্যারিয়্যান্টের সংক্রমণের মাত্রাকে ‘উদ্বেগজনক’ আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রথম ‘ওমিক্রন’ ভ্যারিয়্যান্টের সংক্রমণের বিষয়টি ডব্লিউএইচও’র নজরে আসে। এরই মধ্যে বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে এর সংক্রমণ ধরা পড়েছে।

x