ওয়েস্ট ইন্ডিজ যেতেই ভারতের খরচ পড়ল সাড়ে ৩ কোটি রুপি

79
ভারতীয় ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে মিশন শেষ। ভারতীয় ক্রিকেট দলের এবারের মিশন ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। সে জন্য ইংল্যান্ড থেকে ওয়েস্ট ইন্ডিজে উড়াল দিয়েছে সফরকারীরা। তবে অবাক করার বিষয় হলো, ইংল্যান্ড থেকে ওয়েস্ট ইন্ডিজ যেতে শুধু বিমান ভাড়া বাবদই সাড়ে তিন কোটি রুপি খরচ করতে হলো বিসিসিআইকে।

শেখর ধাওয়ানের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ভারত। সে কারণে ইংল্যান্ড থেকে সরাসরি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গেছেন ধাওয়ানরা। কিন্তু শুধু বিমান ভাড়া বাবদ এত খরচের কথা শুনে চমকে ওঠারই কথা।

মূলত চার্টার্ড ফ্লাইটে যাওয়ার কারণেই এত বেশি খরচ হয়েছে ভারতের। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর অনুসারে, ম্যানচেস্টার থেকে চার্টার্ড ফ্লাইটে ওয়েস্ট ইন্ডিজে গেছে ভারতীয় ক্রিকেট দল।

ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার জন্য সাধারণ বিমানে সব সদস্যের টিকিট পাওয়া যাচ্ছিল না। সেই কারণে চার্টার্ড বিমানের ব্যবস্থা করে বিসিসিআই।

বিসিসিআইয়ের এক কমকর্তা এ ব্যাপারে বলেন, ‘মঙ্গলবার বিকালে ম্যানচেস্টার থেকে পোর্ট অব স্পেনে (ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর রাজধানী) ভারতীয় দলকে নিয়ে যাওয়া চার্টার্ড ফ্লাইটের জন্য সাড়ে তিন কোটি রুপি খরচ করেছে বিসিসিআই।’

চার্টার্ড ফ্লাইটে পাঠানোর কারণ জানিয়ে তিনি বলেন, ‘দলের জন্য চার্টার্ড ফ্লাইট বুক করার কারণ কিন্তু কোভিড নয়। বাণিজ্যিক ফ্লাইটে এত বেশি টিকিট বুক করা অনেক কঠিন, ভারতীয় বহরে ১৬ খেলোয়াড় এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়সহ সাপোর্ট স্টাফের সদস্যরা রয়েছেন। খেলোয়াড়দের স্ত্রীরাও গেছেন ক্যারিবিয়ানে। স্বাভাবিকভাবে, বাণিজ্যিক ফ্লাইটে এই খরচটা হতো প্রায় দুই কোটি রুপি। ম্যানচেস্টার থেকে পোর্ট অব স্পেনে একটি বিজনেস ক্লাস টিকিটের দাম প্রায় দুই লাখ। চার্টার্ড ফ্লাইটের টিকিট আরও ব্যয়বহুল। কিন্তু এই সিদ্ধান্ত নেওয়া যৌক্তিক। বেশিরভাগ শীর্ষ ফুটবল দল এখন চার্টার্ড ফ্লাইটে চলাফেরা করে।’

x