কঠোর নিরাপত্তায় চলছে আফগানিস্তানে ভোটগ্রহণ

152

আন্তর্জাতিক ডেস্ক: বড় ধরনের নাশকতাসহ নানা শঙ্কার মধ্যেও আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৮ সেপ্টেম্বর) ভোর ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকাল ৩টা পর্যন্ত।

নির্বাচন ঘিরে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবানের হুমকি রয়েছে। ফলে নির্বাচনের ভোটগ্রহণ ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে সবকটি ভোটকেন্দ্রে। ভোট কেন্দ্রের ভেতর ও আশপাশে মার্কিন ও আফগান সেনারা অবস্থান করছেন।

নির্বাচনে মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও চিফ এক্সিকিউটিভ আবদুল্লাহ আবদুল্লাহ। ২০১৪ সাল থেকে তারা ক্ষমতা ভাগাভাগি করে আসছেন।

এবারের নির্বাচনে ভোট দিতে প্রায় ৯০ লাখ আফগান ভোটার নিবন্ধিত হয়েছেন। দেশটির ৩৩টি প্রদেশে প্রায় ৫ হাজার ভোটকেন্দ্র চলবে ভোটগ্রহণ।

দেশটির সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট হতে গেলে প্রদত্ত ভোটের ৫০ শতাংশের বেশি প্রয়োজন। আগামী ১৯ অক্টোবর নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। কোনো প্রার্থী যদি ৫০ শতাংশ ভোট না পান তাহলে ২য় দফায় ভোটগ্রহণ হবে নভেম্বরে।

আফগানিস্তানে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সালে। ওই নির্বাচনেও প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন আশরাফ গনি ও আব্দুল্লাহ আব্দুল্লাহ।

সে সময় দুই জনই পরস্পরের বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ তুলতে থাকলে অচলাবস্থা তৈরি হয়। দুই মাস পর আশরাফ গনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আর আব্দুল্লাহ আব্দুল্লাহ নবগঠিত প্রধান নির্বাহীর পদ নেন।

x