করোনায় টালমাটাল দেশ, ৫০ জেলায় ‘রেড জোন’ ঘোষণা

205

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিদিনই বাড়ছে মৃত্যু। করোনার কালো ছায়ায় টালমাটাল দেশ। পরিস্থিতি সামলাতে ঘাম ঝরছে সরকারের। বিশেষত ঈদকেন্দ্রিক দেশের বিভিন্ন স্থানে মানুষের গমনাগমনে গত ২ সপ্তাহ ধরে ব্যাপক হারে দেশে করোনার সংক্রমণ বেড়েছে।

রবিবার পর্যন্ত করোনা ভাইরাসে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৬৫ হাজার ৭৬৯ জন। সবশেষ ২৪ ঘণ্টায়ও নতুন করে আরও ২ হাজার ৭৪৩ জন আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৮৮ জনে।

ক্রমবর্ধমান এই সংক্রমণ ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের সংখ্যার ভিত্তিতে দেশকে রেড, ইয়োলো ও গ্রিন এই তিনটি জোনে ভাগ করছে সরকার। সর্বোপরি সরকার চাইছে, করোনা সংক্রমণ রোধের পাশাপাশি অর্থনীতির চাকা সচল রাখতে। কোন এলাকায় কোন রঙ থাকবে সেটার জন্য বিভিন্ন নীতিমালাও চূড়ান্ত করা হয়েছে।

রবিবার (৭ জুন) সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট (করোনা ইনফো) থেকে প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে, ইতোমধ্যে সরকার দেশের ৩টি বিভাগসহ ৫০টি জেলা ও ৪০০ উপজেলাকে রেড জোন বা শতভাগ লকডাউন ঘোষণা করেছে। ৫টি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে ইয়োলো জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আর গ্রিন জোন দেখানো হয়েছে ১টি জেলা ও ৭৫টি উপজেলাকে।

কোন বিভাগ কিংবা কোন জেলায় কী সংকেত:

ঢাকা বিভাগ
ঢাকা বিভাগের গাজীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, শরীয়তপুর ও টাঙ্গাইল জেলাকে রেড জোন দেখানো হয়েছে। এসব জেলায় শতভাগ লকডাউন ঘোষণা করেছে সরকার। এ বিভাগে শুধু ঢাকা ও ফরিদপুর জেলাকে এখনও পর্যন্ত ইয়োলো জোন দেখানো হচ্ছে।

চট্টগ্রাম বিভাগ
এই ভাগের ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, কক্সবাজার ফেনী, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর ও নোয়াখালীকে রেড জোন বা পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে। চট্টগ্রাম জেলা ও দুই পার্বত্য জেলা বান্দরবান ও রাঙ্গামাটিকে ইয়োলো জোন বা আংশিক লকডাউন বলা হয়েছে।

সিলেট বিভাগ
সিলেট বিভাগের ৪টি জেলাকেই অর্থাৎ হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেটকে রেড জোন ঘোষণা করা হয়েছে।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ বিভাগেও একইভাবে ৪টি জেলা জামালপুর, ময়মনসিংহ, নেত্রকোনা ও শেরপুরকে রেড জোন ঘোষণা করা হয়েছে।

বরিশাল বিভাগ
এ বিভাগের বরগুনা, বরিশাল, পটুয়াখালী, পিরোজপুরকে রেড জোন দেখানো হয়েছে। ভোলা ও ঝালকাঠিকে ইয়োলো সংকেত দেয়া হয়েছে।

খুলনা বিভাগ
খুলনা বিভাগের চুয়াডাঙ্গা, যশোর, খুলনা, মেহেরপুর, নড়াইল ও সাতক্ষীরাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। এ বিভাগের বাগেরহাট, কুষ্টিয়া ও মাগুরাকে ইয়োলো জোন বলা হয়েছে। তবে বিভাগের ও দেশের একমাত্র জেলা হিসেবে এখনও গ্রিন জোন বা লকডাউন নয় বলে ঝিনাইদহকে ঘোষণা করা হয়েছে।

রংপুর বিভাগ
রংপুর বিভাগের সব জেলা- দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট,নীলফামারী, পঞ্চগড়, রংপুর ও ঠাকুরগাঁওকে রেড জোন অর্থাৎ শতভাগ লকডাউন ঘোষণা করা হয়েছে।

রাজশাহী বিভাগ
রাজশাহী বিভাগের বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, নাটোর ও রাজশাহী জেলাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। বিভাগের তিন জেলা চাঁপাইনবাবগঞ্জ, পাবনা ও সিরাজগঞ্জ জেলাকে ইয়োলো জোন বা আংশিক লকডাউনের আওতাভুক্ত করা হয়েছে।

x