করোনা টিকার ন্যায্য বণ্টন চায় ডব্লিউএইচও

0 49

করোনাভাইরাস প্রতিরোধে বাজারে আসা টিকার ন্যায্য বণ্টনের জন্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম ঘেব্রেয়েসুস। বুধবার এক ভিডিও বার্তায় ডব্লিউএইচওর প্রধান এই আহ্বান জানান বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

চীনে প্রথম করোনাভাইরাস শনাক্তের বছর পূর্তির এক দিন আগে দেওয়া ভিডিও বার্তায় তেদরোস আধানোম ঘেব্রেয়েসুস শুধু ধনী দেশ নয়, বিশ্বের সব জায়গায় ঝুঁকিতে থাকা লোকজনের জন্য করোনার টিকা নিশ্চিত করার আহ্বান জানান।

ডব্লিউএইচওর প্রধান বলেন, করোনা মহামারির লাগাম টানতে টিকা বড় ধরনের আশা জাগাচ্ছে। কিন্তু বিশ্বকে রক্ষায় সব জায়গায় ঝুঁকিতে থাকা সব মানুষ যাতে করেনার টিকা পায়, তা অবশ্যই নিশ্চিত করতে হবে। যে দেশগুলোর টিকা কেনার সক্ষমতা আছে, শুধু সেখানেই টিকা দিলে হবে না।

কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য টিকা কিনতে ৪ বিলিয়ন ডলার অর্থের জন্য আবেদন জানান তেদরোস আধানোম। তিনি বলেন, ‘নতুন বছরে এই চ্যালেঞ্জের কথা আমাদের বলতে হবে।’

কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ধনী-গরিব দেশ নির্বিশেষে করোনার টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা কোভ্যাক্স উদ্যোগের লক্ষ্য।

কোভ্যাক্স—কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি। কোভ্যাক্স একটি যৌথ আন্তর্জাতিক উদ্যোগ। এই উদ্যোগের যৌথ নেতৃত্বে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দ্য কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপআই) ও দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স (গ্যাভি)।

একইসঙ্গে ষড়যন্ত্র তত্ত্ব ও বিজ্ঞানের ওপর আক্রমণ মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানান তেদরোস আধানোম ঘেব্রেয়েসুস।

Leave A Reply

Your email address will not be published.