কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট ইভান ডুকো

0 485

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির কনজারভেটিভ নেতা ইভান ডুকো।
রবিবার (১৭ জুন) দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তিনি ৫৪ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী গুস্তাভো পেত্রোকে হারিয়েছেন।
এর আগে দেশটির প্রেসিডেন্ট সান্তোষ গত আগস্টে পদত্যাগ করার পর নয়া প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। এ প্রক্রিয়ায় দু’দফা নির্বাচনের প্রথম দফা অনুষ্ঠিত হয় গত ২৭ মে। সে সময় প্রেসিডেন্ট পদে দক্ষিণপন্থী প্রার্থী ইভান ডিউক ৩৯.১ ও বামপন্থী প্রার্থী গুস্তাভো পেট্রো ২৫.১ শতাংশ ভোট পান।
প্রথম দফা প্রেসিডেন্ট নির্বাচনের এ ফলাফল বিস্ময়কর কিছু ছিল না। গোটা ল্যাটিন আমেরিকায় রাজনীতির ক্রমবর্ধমান মেরুকরণের প্রভাবই কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিফলিত হয়েছে।
ডুকো ও পেত্রো দু’জনেই ভিন্ন রাজনৈতিক ধারার নেতৃত্ব দিচ্ছেন। যারা ব্যক্তিগত সম্পদের নিরাপত্তা এবং অর্থনৈতিক স্থিতিশীলতার পক্ষপাতী তারা কঠোর পুলিশি ব্যবন্থার মাধ্যমে দেশে আইন-শৃঙ্খলার পুনঃ প্রতিষ্ঠা চান, তারাই হচ্ছেন ডিউকের ভোট দাতা।

অন্যদিকে বহু কলম্বিয়ান দেশে ক্রমবর্ধমান সামাজিক, অর্থেনৈতিক ও পরিবেশগত অসমতার অবসান চান ও সে সাথে কঠোর ও দমনমূলক সরকারের পুনরাবির্ভাবকে ভয় পান তারা হচ্ছেন পেট্রোর ভোটদাতা।

নতুর নেতার জয়ের ফলে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সরকারের ঐতিহাসিক শান্তিচুক্তি নিয়ে আলোচনা সামনে এসেছে।

সাবেক প্রেসিডেন্ট সন্তোষ ২০১৬ সালে এ চুক্তি সম্পন্ন করেন। দেশটির রক্ষণশীল প্রার্থী ইভান ডুকো এই শান্তি চুক্তি নতুন করে লেখার অঙ্গীকার করেছেন।

ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x