কলম্বিয়ায় কারাগারে আগুনে নিহত ৪৯

১৮৫
কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর তুলুয়ার একটি কারাগার। ছবি : সংগৃহীত

কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর তুলুয়ার একটি কারাগারে আগুন লেগে কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩০ জন। কারা কর্তৃপক্ষের বরাতে বিবিসি ও আল-জাজিরা এসব তথ্য জানিয়েছে।

কলম্বিয়ার জাতীয় কারা সংস্থার প্রধান জেনারেল তিতো কাস্তেলেনাস বলেন, পালানোর প্রচেষ্টা চালাতে কারাবন্দীরা নিজেদের ম্যাট্রেসে আগুন ধরিয়ে দিয়েছিলেন কি না, তা নিশ্চিত হতে তদন্ত চলছে কিংবা অন্য কোনো ঘটনা ঢাকতে সহিংসতা উসকে দেওয়া হয়েছে কি না, তা–ও জানার চেষ্টা চলছে।

যাঁরা নিহত হয়েছেন, তাঁরা সবাই কারাবন্দী ছিলেন কি না কিংবা ঘটনার সময় কেউ পালিয়ে গেছেন কি না, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

কাস্তেলেনাস আরও বলেন, ‘এটি এক মর্মান্তিক ও ভয়াবহ ঘটনা।’ আগুন ও ধোঁয়ায় ৩০ জন আহত ও ক্ষতিগ্রস্ত হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

কলম্বিয়ার কারা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক মুখপাত্র শুরুতে বলেছিলেন, বন্দীরা কারাগার থেকে পালানোর চেষ্টা করার সময় হতাহতের ঘটনা ঘটেছে।

কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুক বলেছেন, এ ঘটনায় তদন্ত হবে। বর্তমানে পর্তুগাল সফরে আছেন দুক। তিনি বলেন, ‘ভাল্লে দেল কাওকা বিভাগের তুলুয়া এলাকার কারাগারে যা ঘটেছে, তা নিয়ে আমরা দুঃখ প্রকাশ করছি। জেনারেল তিতো কাস্তেলেনাসের সঙ্গে যোগাযোগ রাখছি। তদন্ত চালিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছি আমি। এর মধ্য দিয়ে ভয়াবহ এ পরিস্থিতি সম্পর্কে স্পষ্ট ধারণা পাব।

Comments are closed.