কাজটা ঠিকমতো করতে না পারলে নিজে থেকে পদত্যাগ করবেন তামিম

53
বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল। ছবি : সংগৃহীত

দুর্দান্ত বোলিংয়ে স্বাগতিকদের ১০৮ রানে অলআউট করার পর তামিম ইকবাল অপরাজিত অর্ধশতক করে সামনে থেকে নেতৃত্ব দেন। অধিনায়ক হিসাবে ৫০ ওভারের ফরম্যাটে ছয়টি সিরিজ খেলেছেন তিনি। বাঁ-হাতি ব্যাটসম্যান বলেন, তিনি এখনও দলের নেতৃত্ব দেওয়াটা শিখছেন। যখন মনে করবেন এই জায়গায় যোগ্য নন, তিনি নিজেই পদত্যাগ করবেন বলে জানিয়েছেন।

ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে তামিম বলেন, ‘আমি এখনও শিখছি (অধিনায়ক হিসেবে) এবং বিভিন্ন পরিস্থিতিতে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছি। আমি অবশ্যই আত্মবিশ্বাসী, যদি এমন না হতো তাহলে আমি এটা করতে পারতাম না। যেদিন মনে হবে আমি আমার কাজটা ঠিকমতো করতে পারছি না। আমি নিজে থেকে পদত্যাগ করব। কিন্তু ততক্ষণ পর্যন্ত সবকিছু ঠিকঠাক চলছে।’

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টানা দশম জয়ের পরও তামিম কোনো জয়কে ছোট করে দেখছেন না। প্রতিটি সাফল্যই এই বাঁহাতি ওপেনারের কাছে গুরুত্বপূর্ণ। এ ব্যাপারে তিনি বলেন, ‘দেখুন ইংল্যান্ড, নিউজিল্যান্ড বা জিম্বাবুয়ের বিরুদ্ধে জিতেছেন কি না,  র‌্যাঙ্কিংয়ে পার্থক্য থাকলেও আমাদের খেলতে কঠোর পরিশ্রম করতে হয়। তাই প্রতিটি জয়ই আমাদের কাছে বিশেষ কিছু। অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা যেভাবে জয় উদযাপন করি, জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের সময় আমাদেরও তাই করা উচিত। কারণ আন্তর্জাতিক ক্রিকেটে কোনো দলই আপনাকে সহজে জিততে দেবে না। জয়ের জন্য লড়াই করতে হবে। প্রতিটি জয়ের পর আমাদের উদযাপন করা উচিত।’

গতকাল বুধবার গায়ানায় অনুষ্ঠিত এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করে ১০৮ রান করে। জবাবে বাংলাদেশ ৯ উইকেট হাতে রেখে ১১২ রান করে জয়ের লক্ষ্যে পৌঁছে।

তামিম ইকবাল ৫০ রানের একটি হার না মানা ইনিংস খেলে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিতে মূল অবদান রাখেন। ৬২ বল খেলে সাতটি চারে ইনিংসটি সাজান তিনি। লিটন দাস ২৭ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন। নাজমুল হোসেন শাস্ত ৩৬ বলে ২০ রান করেন।

x