কানাডাকে প্রথম স্বর্ণ উপহার দিলেন মার্গারেট

37

টোকিও অলিম্পিকে সাঁতারে কানাডাকে প্রথম স্বর্ণ উপহার মার্গারেট ম্যাকনেইল। মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণ জিতেছেন তিনি।

আজ সোমবার টোকিও অ্যাকুয়াটিস সেন্টারে দুর্দান্ত লড়াইয়ে ৫৫ দশমিক ৫৯ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন তিনি। চলতি আসরে তাঁর হাত ধরেই প্রথম স্বর্ণ পদক জেতে কানাডা।

এই প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন চীনের ঝ্যাং উফেই। ৫৫ দশমকি ৬৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন তিনি তিনি। ৫৫ দশমিক ৭২ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককিওন।

আজ দিনের শুরুতে চমক দিয়েছেন মাত্র ১৩ বছর বয়সী জাপানের কিশোরি মোমিজি নিশিয়ার। স্কেটবোর্ডিংয়ে জিতে নিলেন গোল্ড মেডেল। অলিম্পিকে এই প্রথম যুক্ত হওয়া এই ইভেন্টে জাপানকে স্বর্ণ উপহার দিলেন মোমিজি।

আরিয়াক পার্কে স্কেটবোর্ডিংয়ের মেয়েদের স্ট্রিট ফাইনালে ১৫.২৬ পয়েন্ট তুলে সেরা হয়েছেন মোমিজি। মোমিজির পাশাপাশি রুপা জিতে চমকে দিয়েছেন রাইসা লিলে। ব্রাজিলের এই অ্যাথলেটের বয়সও মাত্র ১৩ বছর। স্বর্ণ হাতছাড়া করা এই তরুণীর স্কেটবোর্ডিংয়ে ১৪.৬৪ পয়েন্ট তুলেছেন। এই বিভাগে ব্রোঞ্জ জিতেছেন নাকাইয়ামা।

অলিম্পিকে জাপানের সবচেয়ে কম বয়সী অ্যাথলেট এখন মোমিজি। এ ছাড়াও অলিম্পিকের ইতিহাসেও কমবয়সী স্বর্ণজয়ীদের তালিকায় থাকবেন তিনি।

টোকিও অলিম্পিকে এবারই প্রথম শুরু হয়েছে স্কেটবোর্ডিং। অভিষেক আসরে নারী ও পুরুষ বিভাগ—দুটোতেই স্বর্ণ জিতল জাপান। নারী বিভাগে মোমিজি আর পুরুষ বিভাগে জাপানকে স্বর্ণ এনে দিলেন হোরিগোমে ইউতো।

x